শিরোনাম
তুরস্কের নির্বাচনে বিপুল ভোটে এগিয়ে এরদোগান
প্রকাশ : ২৫ জুন ২০১৮, ০০:০২
তুরস্কের নির্বাচনে বিপুল ভোটে এগিয়ে এরদোগান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কে ঐতিহাসিক সাধারণ নির্বাচন অনুষ্ঠীত হয়েছে। এখন চলছে ভোট গণণা। নির্বাচনে মোট ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছে। এই নির্বাচনে বিপুল ভোটে এগিয়ে রয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান। সংসদ নির্বাচনেও একইভাবে এগিয়ে রয়েছেন শাসক দল একে পার্টি।


এবারের নির্বাচনে ৮৬.১ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। রোববার মধ্যরাত পর্যন্ত ২৮.৮ শতাংশ ভোট গণনায় শাসক জোট সমর্থিত প্রার্থী রিসেপ তাইয়েব এরদোগান ৫৮.২ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী সিএইচপি প্রার্থী মোহারেম ইন্স পেয়েছেন ২৭.৩ শতাংশ ভোট।


অন্যদের মধ্যে গুড পার্টির মেরেল আকসেনার পেয়েছেন ৭.৫ শতাংশ, এইচডিপির সালাদিন ডেমিরেটাস পেয়েছেন ৫.৮ শতাংশ, সাদাত পার্টির টেমেল কারামোলাগ্লু পেয়েছেন ০.৯ শতাংশ ভোট।


সংসদ নির্বাচনে ভোট গণনা করা হয়েছে ১৩.৩ শতাংশ। এর মধ্যে একে পার্টি পেয়েছে ৫১.৩ শতাংশ, সিএইচপি পেয়েছে ১৬ শতাংশ, এমএইচপি পেয়েছে ১৩.১ শতাংশ, গুড পার্টি পেয়েছে ৮.৬ শতাংশ, এইচডিপি ৭.৫ শতাংশ এবং সাদাত পার্টি পেয়েছে ১.৩ শতাংশ ভোট।


উল্লেখ্য, এরদোগান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন তাতে প্রেসিডেন্টকে নতুন এবং ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে। তিনি ২০১৪ সালে প্রেসিডেন্ট হবার আগে ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com