রেজা পাহলভীকে ঘিরে ইরানে নতুন 'বিপ্লবের' স্বপ্ন
প্রকাশ : ২০ জুন ২০১৮, ১৮:১৬
রেজা পাহলভীকে ঘিরে ইরানে নতুন 'বিপ্লবের' স্বপ্ন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সেই ১৯৭৯ সালে প্রবল গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালান ইরানের তৎকালীন শাহ রেজা শাহ পাহলভী, পতন হয় রাজতন্ত্রের। প্রতিষ্ঠিত হয় ইসলামী প্রজাতন্ত্র ইরান। এর মধ্যে নির্বাসিত অবস্থায় মারা গেছেন রেজা শাহ পাহলভী। তাঁর তরুণ পুত্র রেজা পাহলভীর বয়সও এখন ৬০। অথচ তাঁকে ঘিরেই কেউ-কেউ এখনও স্বপ্ন দেখছে, তাঁর নেতৃত্বেই গঠিত হবে প্রবাসী ইরান সরকার আর সেই প্রবাসী সরকারই ইরানে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করবে।


এদিকে আবার পর্যবেক্ষকদের অনেকেই মনে করছেন, দু'টি কারণে এ স্বপ্ন পূরণ হওয়ার নয়। প্রথমত, মার্কিন যুক্তরাষ্ট্রই এমন কিছু দেখতে অনিচ্ছুক। কিন্তু কেন? এ যুক্তরাষ্ট্রই কি ১৯৫৩ সালে জনগণের নির্বাচিত প্রধানমন্ত্রী মোহাম্মদ মোসাদ্দেকের বিরুদ্ধে ক্যু করে শাহকে ক্ষমতায় ফিরে আসতে সাহায্য করেনি? করেছে। কিন্তু বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে রেজিম চেঞ্জে (শাসক বদল) আগ্রহী নন, তিনি চান ইরান তার আচরণ বদল করুক।


দ্বিতীয় কারণটি আরো গুরুতর। সেটি হলো, যাকে ঘিরে এতো স্বপ্ন-কল্পনা, সেই রেজা পাহলভীই এ নৌকায় চড়তে অনাগ্রহী। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি বিশ্বাস করি, ইরান একটি ধর্মনিরপেক্ষ ও সংসদীয় গণতন্ত্রের দেশ হবে। তবে কিভাবে তা হবে, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তটি নেবে জনগণই।


রেজা পাহলভীকে ঘিরে ইরানে রেজিম চেঞ্জের স্বপ্ন কেউ-কেউ দেখে এলেও তিনি নিজে ২০ বছর ধরে ক্রমাগত বলে আসছেন যে তিনি ইরানের সিংহাসন চান না এবং এজন্য কোনো বিদেশী সরকারের কাছ থেকে অর্থও নিচ্ছেন না।


রেজা পাহলভী বলেন, আমি কোনো পদ চাই না। ইরানী জনগণকে মোল্লাদের হাত থেকে মুক্ত হতে সহায়তা করা ছাড়া আমার ব্যক্তিগত কোনো চাওয়া নেই। যদি তারা এক্ষেত্রে আমাকে কোনো ভূমিকায় দেখতে চায়, চাইতেই পারে। তবে সেটা আমার ব্যাপার নয়।


গত ৪০ বছর ধরে আমেরিকায় বসবাস করে আসছেন। নিজের মধ্যে সৃষ্ট গণতান্ত্রিক মানসিকতার জন্য তিনি আমেরিকাবাসের অভিজ্ঞতাকে ধন্যবাদ দেন। নিজেকে দেখেন সবসময় আশাবাদী একজন মানুষ হিসেবে, যিনি গ্লাসের অর্ধেক খালি দেখেন না, দেখেন অর্ধেক ভর্তি হিসেবে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com