কঠিন পথে পা বাড়াচ্ছে মালদ্বীপ : ভারত
প্রকাশ : ১৮ জুন ২০১৮, ১৯:৪৩
কঠিন পথে পা বাড়াচ্ছে মালদ্বীপ : ভারত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় থিংকট্যাঙ্ক বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বলেছে, মালদ্বীপ দেশটি ভারতের সাথে সংঘাতের পথে পা বাড়িয়েছে। এ পথ মালদ্বীপবাসী ও এ অঞ্চলের জন্য ''অনেক ক্ষতির কারণ'' হবে।


বলা প্রয়োজন যে, চীনের সাথে মালদ্বীপের সম্পর্কের শনৈ শনৈ অগ্রগতিতে গত কয়েক মাস ধরে ভারত-মালদ্বীপ সম্পর্ক তিক্ত হয়ে উঠছিল। দৃশ্যত এ প্রেক্ষাপটেই এমন মন্তব্য করেছে বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন। এ সংস্থাটির যে কোনো মতামতকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের মতামতের প্রতিফলন বলেই মনে করা হয়।


সংস্থাটি বুধবার কড়া ভাষায় লেখা এক প্রতিবেদনে মন্তব্য করেছে, মালদ্বীপ তার পররাষ্ট্রনীতি ও অগ্রাধিকার বদলে ফেলেছে। দেশটি অবিচলভাবে চৈনিক জোটের ছাতার দিকে আগুয়ান হয়েছে এবং ওই শিবিরেই উজ্জ্বল ভবিষ্যৎ দেখছে। তারা ইচ্ছেমতো যে কোনো দেশের সাথে জোট করতেই পারে, তবে ভারতের ওপর নির্ভরশীলতার বিষয়টি ভুলে যাওয়া মালদ্বীপের উচিত হবে না। কেননা, ভারত যদি বৈরী, এমনকি নিঃস্পৃহ মনোভাবও নেয়, তবে তা মালদ্বীপের জনগণ ও ওই অঞ্চলের জন্য বিপুল ক্ষতি ডেকে আনবে।


সংস্থাটির প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্লেষকরা মনে করেন যে মালদ্বীপের ইয়ামিন সরকার চীনা বিনিয়োগের মধ্য দিয়ে বড় উচ্চাকাঙ্ক্ষা পূরণের স্বপ্ন দেখছে, কিন্তু এর জন্য যে সামগ্রিক কৌশলগত মূল্য দিতে হবে, তা বুঝতে পারছে না। সূত্র : মালদ্বীপ ইনডিপেনডেন্ট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com