২০২০ সালের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ করতে হবে: পম্পেও
প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১৫:৩৮
২০২০ সালের মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ করতে হবে: পম্পেও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের কাজ দ্রুততার সাথে শেষ করতে হবে। এমনটা দেশটির নেতা কিম জং উন উপলব্ধি করতে পেরেছেন।


এ প্রক্রিয়া পুরোপুরি শেষ না করা পর্যন্ত আরোপিত নিষেধাজ্ঞা থেকে পিয়ংইয়ং কোনো পরিত্রাণ পাবে না বলেও তিনি সতর্ক করে দিয়েছেন।


পম্পেও বলেন, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে ওয়াশিংটন প্রতিশ্রুতিবদ্ধ। সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠকের বিষয়ে এক যৌথ বিবৃতির পর তিনি একথা বললেন। এদিকে এ গুরুত্বপূর্ণ ইস্যুর ব্যাপারে বিবৃতিতে বিস্তারিত কিছু উল্লেখ না থাকায় এর সমালোচনা করা হয়।


মঙ্গলবারের এ ঐতিহাসিক বৈঠকের বিষয় দক্ষিণ কোরিয়া ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে জানাতে ওয়াশিংটনের এ শীর্ষ কূটনীতিক বর্তমানে সিউলে রয়েছেন। সেখানে তিনি বলেন, যুক্তরাষ্ট্র ২০২০ সালের মধ্যে উত্তর কোরিয়ার ‘বড় ধরনের নিরস্ত্রীকরণ’ চায়।


তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে এখনও অনেক কাজ করার বাকি আছে। বড় ধরনের নিরস্ত্রীকরণ। আমরা আশাবাদী, এটা আমরা আগামী আড়াই বছরের মধ্যেই অর্জন করতে পারবো।


পারমাণবিক কর্মসূচি বাতিলের যে কোনো পদক্ষেপ ‘সঠিকভাবে যাচাইয়ের’ বিষয়টি যে গুরুত্বপূর্ণ তা পিয়ংইয়ং বুঝতে পারবে, তিনি এমনটি বিশ্বাস করেন বলে জানিয়েছেন পম্পেও।


সিউলে বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য পম্পেও’র বেইজিং যাওয়ার কথা রয়েছে। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com