নির্বাচনে কারচুপি, জার্মান রাজনীতিবিদের সাজা
প্রকাশ : ১৩ জুন ২০১৮, ১৯:৪৪
নির্বাচনে কারচুপি, জার্মান রাজনীতিবিদের সাজা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্থানীয় নির্বাচনে কারচুপির অভিযোগ প্রমাণিত হওয়ায় জার্মানিতে পাঁচ জন রাজনীতিবিদের বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছে আদালত। পাঁচ জনের চারজনই বাম দলের এবং তাঁদের একজন আবার রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিশেষ ভক্ত।


জার্মানির পশ্চিমাঞ্চলের ওসনাব্রুক শহরের আদালত এক রায়ে জানায়, লোয়ার স্যাক্সনি রাজ্যের কোয়াকেনব্রুক সিটি কাউন্সিল নির্বাচনে ওই পাঁচরাজনীতিবিদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ প্রমাণিত হয়েছে। তাই তাঁদের চার জনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড এবং একজনকে জরিমানা করা হয়েছে। সাজাপ্রাপ্তরা এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন, তবে আপিল মামলাতেও হেরে গেলে চারজনকে সাত থেকে আঠারো মাস পর্যন্ত কারাগারে কাটাতে হতে পারে। পঞ্চম জনের বিরুদ্ধে অভিযোগ অন্যদের সহায়তা করার, তাই তাঁকে শুধু জরিমানা দিতে হবে।


রায়ের বিবরণী থেকে জানা যায়, কোয়াকেনব্রুক সিটি কাউন্সিল নির্বাচনে বাম দল বিস্ময়করভাবে ভালো করায় সবার সন্দেহ জেগেছিল। পরে তদন্ত করে দেখা যায়, অনুপস্থিত ভোটারদের হয়ে আবেদনপত্র পেশ করে ব্যালট নেয়া হয়েছিল। আবেদনপত্র ও ব্যালটের সই মেলেনি। অথচ অনুপস্থিত ভোটারদের ভোট নির্বাচনে বড় রকমের প্রভাব ফেলেছে। দেখা গেছে, অভিযুক্ত পাঁচজনের একজন মোট ৫৫৮ জন অনুপস্থিত ভোটারের ভোট পেলেও এর বাইরে ভোট পেয়েছেন মাত্র ছয়টি।


সাজাপ্রাপ্ত পাঁচ জনের মধ্যে বাম দলের আঞ্চলিক প্রধান আন্দ্রেয়াস মাউরারও রয়েছেন। ৪৮ বছর বয়সি এই রাজনীতিবিদ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের অনুরাগী হিসেবে পরিচিত। তাঁর জন্ম কাজাখস্থানে। আশির দশকে জার্মানিতে আসা মাউরার সম্প্রতি রাশিয়া অধিকৃত ক্রিমিয়া সফর করেছেন। মস্কোয় গিয়ে টেলিভিশনে টক শো-তে অংশ নিয়ে পশ্চিমা দেশগুলোর প্রতি রাশিয়ার বিরুদ্ধে আরোপ করা অবরোধ তুলে নেয়ার আহ্বানও জানান তিনি। সেই সফরে পুতিনের সঙ্গে দেখাও করেছেন আন্দ্রেয়াস মাউরার।


ওসনাব্রুকের আদালত রায় ঘোষণা করার পর মাউরার জানিয়েছেন তিনি মনে করেন, এ রায় রাজনৈতিক প্রভাবযুক্ত। তিনি আরো জানান, রায়ের বিরুদ্ধে আপিল করবেন এবং যা-ই ঘটুক, রাজনীতিতে সক্রিয়ও থাকবেন। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com