শিরোনাম
গাঁজা বৈধ হলো কানাডায়
প্রকাশ : ০৮ জুন ২০১৮, ১৯:১৩
গাঁজা বৈধ হলো কানাডায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের দেশে এবং পৃথিবীর অনেক দেশেই গাঁজা চাষ, বিক্রি, পরিবহন ও সেবন সামাজিকভাবে ঘৃণিত ও আইনত দণ্ডনীয় অপরাধ। এ নিয়ে গাঁজাসেবীদের মনে নিশ্চয়ই খুব কষ্ট। তবে এখন তারা এমন একটি দেশে চাইলে যেতেও পারেন, যে দেশে ইচ্ছেমতো গাঁজার কল্কিতে টান দিতে পারবেন, কেউ কিছু বলবে না।


বিনোদনমূলক উদ্দেশ্যে মারিজুয়ানা বা গাঁজা সেবনের বৈধতার একটি বিল অনুমোদন করেছে কানাডার সিনেট। বৃহস্পতিবার সি-৪৫ (ক্যানাবিস আইন) নামের বিলটি সিনেটে উপস্থাপনের পর এর পক্ষে ৫২ ভোট পড়ে এবং বিপক্ষে পড়ে ৩০ ভোট।


২০১৫ সালের নির্বাচনী প্রচারকালে বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর একটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি ছিল, কানাডায় গাঁজার বৈধতা দান। ট্রুডো নিজেও স্বীকার করেন যে, তিনি বন্ধুদের সঙ্গে পাঁচ-ছয়বার গাঁজা টেনেছেন।


ধারণা করা হচ্ছে, আগামী ১ জুলাই থেকেই কানাডায় গাঁজা বৈধভাবে বেচাবিক্রি শুরু হবে। ধীরে ধীরে দেশটির বিভিন্ন প্রান্তে গড়ে উঠবে গাঁজার ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক। কানাডায় ২০০১ সাল থেকেই মেডিক্যাল মারিজুয়ানা (চিকিৎসার স্বার্থে গাঁজা ব্যবহার) বৈধ। এবার থেকে বিনোদনমূলক উদ্দেশ্যেও গাঁজা সেবনে কোনো বাধা থাকবে না।


বিলটিতে বলা হয়েছে, ১৮ বছরের বেশি বয়সের একজন ব্যক্তি নিজের ব্যবহারের জন্য সর্বোচ্চ ৩০ গ্রাম পর্যন্ত গাঁজা রাখতে পারবেন।


১৮ বছরের নিচের কাউকে গাঁজা বিক্রি ফেডারেল আইন অনুযায়ী নিষিদ্ধ, তবে দেশটির প্রদেশগুলো নিজেদের মতো করে এ আইনের আলাদা আলাদা সংস্করণ তৈরি করে নিতে পারবে।


পরিসংখ্যানমতে, গাঁজা উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে দেশটিতে প্রায় ৫.৭ বিলিয়ন ডলারের ব্যবসা তৈরি হতে চলেছে।


এখন থেকে কানাডার বিভিন্ন খুচরা দোকানেই পাওয়া যাবে গাঁজা। ইতোমধ্যেই ১০৫টি বাণিজ্যিক সংস্থা দেশটিতে গাঁজা উৎপাদন ও বাজারজাতকরণের অনুমোদন পেয়েছে। আর একজন ব্যক্তি নিজ বাড়িতে সর্বোচ্চ চারটি গাঁজা গাছ রাখতে পারবেন। তাছাড়া গাঁজার বৈধ লেনদেনের মাধ্যমে প্রতিবছর বিপুল অংকের ট্যাক্স পেতে চলেছে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com