শিরোনাম
উত্তর কোরিয়া সফরে যাবেন আসাদ
প্রকাশ : ০৪ জুন ২০১৮, ১০:১৭
উত্তর কোরিয়া সফরে যাবেন আসাদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ উত্তর কোরিয়া সফরে যাওয়ার পরিকল্পনা করছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ খবর জানিয়েছে।


উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ২০১১ সালে ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো কোনো রাষ্ট্রপ্রধানের প্রথম দেশটি সফর হবে এটি।


তবে কেসিএনএ সফরের দিন তারিখ সম্পর্কে কিছু জানায়নি। আসাদের বরাত দিয়ে সংবাদ সংস্থাটি জানায়, আমি উত্তর কোরিয়া যাচ্ছি এবং কিম জং উনের সঙ্গে দেখা করবো। বুধবার সিরিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার নতুন রাষ্ট্রদূত মুন জং-নামের পরিচয়পত্র গ্রহণের সময় আসাদ সফরের বিষয়ে কথা বলেন।


উত্তর কোরিয়ার মিত্র দেশ সিরিয়া এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। দুই দেশ রাসায়নিক অস্ত্র বিষয়ে পরস্পরকে সহায়তা করে বলে অভিযোগ রয়েছে। তবে উভয় দেশই এই অভিযোগ অস্বীকার করেছে।


১৯৬৬ সালে উত্তর কোরিয়া ও সিরিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধে উত্তর কোরিয়া সেনা ও অস্ত্র পাঠয়েছিল।


কূটনৈতিক তৎপরাত বাড়াতে সম্প্রতি বেশ কিছু উদ্যোগ নিয়েছেন কিম। গত মাসে তিনি চীনের প্রেসিডেন্টে সঙ্গে বৈঠক করেন এবং চলতি মাসের ১২ তারিখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।


এদিকে আসাদ আরো বলেছেন, আমি নিশ্চিত যে কিম চূড়ান্ত বিজয় অর্জন করবে এবং কোনো ব্যর্থতা ছাড়াই কোরিয়া পুনরায় একেত্রীকরণে বিষয় উপলব্ধি করবে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com