শিরোনাম
আফগানিস্তানে ৩০ বছর আগে নিখোঁজ সৈন্যের খোঁজ পেল রাশিয়া
প্রকাশ : ০২ জুন ২০১৮, ১৪:২৭
আফগানিস্তানে ৩০ বছর আগে নিখোঁজ সৈন্যের খোঁজ পেল রাশিয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানে তিন দশক আগে নিখোঁজ রাশিয়ার এক পাইলট এখনো জীবিত আছেন এবং তিনি দেশে ফিরতে চান। প্রবীন রুশ সৈন্যদের এক সংগঠন এ কথা জানিয়েছে। আফগানিস্তানে ১৯৮৭ সালে সোভিয়েত আগ্রাসনের সময় গুলিতে বিধ্বস্ত হয়েছিল ওই পাইলটের বিমান।


রাশিয়ান প্যারাট্রুপারস’ইউনিয়ন নামে ওই সংগঠনের প্রধান ভ্যালেরি ভোসত্রোতিন দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে বলেছেন, তিনি (ওই পাইলট) এখনো জীবিত আছেন। এটা খুবই আশ্চর্যের। এখন তার সাহায্য প্রয়োজন। তবে তিনি ওই পাইলটের নাম প্রকাশ করেননি।


বিশ্বের বিভিন্ন যুদ্ধে বন্দী ও নিখোঁজ সৈন্যদের খুঁজে পেতে গঠিত রাশিয়ান-ইউএস জয়েন্ট কমিশনে রুশ প্রতিনিধি দলেরও প্রধান ভোস্তেরিন।


১৯৮৭ সালে আফগানিস্তানে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের আগ্রাসণের সময় একটা যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করা হয়েছিল এবং বিমানের পাইলটকে তারপর থেকে জীবিত অথবা মৃত, কোনোভাবেই খুঁজে পাওয়া যায়নি। তখন থেকেই রুশ সেই সৈনিকটি রাশিয়ার এবং আন্তর্জাতিক কমিশনের ‘নিখোঁজ’ তালিকায় নথিভূক্ত হয়েছিলেন।


ব্যাটেল ব্রাদারহুড নামে আরেক সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট ভিয়াছেস্লভ কালিনিন বলেন, ওই পাইলট যদি বেঁচে থাকেন তাহলে বর্তমানে তার বয়স হওয়ার কথা ৬০ বছর এবং বর্তমানে তিনি সম্ভবত পাকিস্তানে আছেন। যেখানে তৎকালীন আফগানিস্তানের যুদ্ধবন্দীদের রাখা হতো এবং তিনি এখন বাড়ি ফিরতে চান।


রাশিয়ার অন্য একটি দৈনিক কমেরসান্ট জানায়, ১৯৮৭ সালে আফগানিস্তানে কাবুলের উত্তরে অবস্থিত বাগরাম বিমানঘাঁটি থেকে একটাই মাত্র রুশ যুদ্ধবিমান উড্ডয়নের পর গুলি করে ভূপাতিত করা হয়েছিল। সে অনুযায়ী নিখোঁজ সেই পাইলটের নাম সের্গেই প্যানতেলিয়ুক এবং তিনি রাশিয়ার দক্ষিণাঞ্চলের রোস্তোভ এলাকার বাসিন্দা।


স্থানীয় এক সংগঠনের প্রধান বলেছেন, ওই পাইলটের মা ও বোন এখনো জীবিত। অপরদিকে অন্য এক সংবাদপত্র ‘কোমসোমলস্কি প্রাভদা’ দাবি করেছে, তারা নিখোঁজ সৈনিকের ৩১ বছর বয়সী মেয়ের সন্ধান পেয়েছে, যার জন্ম হয়েছিল তার বাবা নিখোঁজ হওয়ার মাত্র কয়েক মাস আগে।


রিয়া নভোস্তি বলেছে, আফগানিস্তানে আগ্রাসনের সময় ১৯৭৯ থেকে ১৯৮৯ সালের মধ্যে ১২৫টি সোভিয়েত প্লেন গুলি করে ভূপাতিত করা হয়। ১৯৮৯ সালে সোভিয়েত সৈন্য প্রত্যাহারের সময় ৩০০ সৈন্য নিখোঁজ ছিল। তখন থেকে ৩০ জনকে খুঁজে পাওয়া গেছে এবং বেশিরভাগই তাদের দেশে ফিরে গেছে। সূত্র: গার্ডিয়ান


বিবার্তা/সাব্বির/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com