শিরোনাম
অস্ত্র কিনতে রাশিয়ামুখী হচ্ছে সৌদি আরব
প্রকাশ : ০১ জুন ২০১৮, ১৮:০৭
অস্ত্র কিনতে রাশিয়ামুখী হচ্ছে সৌদি আরব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দীর্ঘদিন যুক্তরাষ্ট্র মিত্রদের থেকে বিপুল অর্থের অস্ত্র কিনে সম্পর্ক বজায় রাখলেও এবার রাশিয়ামুখী হচ্ছে সৌদি আরব। রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য আলোচনা করছে দেশটি।


আলোচনায় ইতিমধ্যে ভালো অগ্রগতিও হয়েছে। রুশ সংবাদ সংস্থা স্পুটনিকের সঙ্গে এক সাক্ষাতকারে মস্কোয় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত রায়েদ ক্রিমলি এ তথ্য জানিয়েছেন। দু’পক্ষ চুক্তির কারিগরি দিক নিয়ে কাজ করছে বলে তিনি জানিয়েছেন।


মধ্যপ্রাচ্যে ইরান, সিরিয়া ও তুরস্কের সঙ্গে রাশিয়ার সুসম্পর্কের কারণে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও সৌদি মিত্রদের প্রভাব কমতে শুরু করেছে। এমন সময়ে রাশিয়ার থেকে সৌদি আরবের ক্ষেপণাস্ত্র কেনার উদ্যোগকে সম্পর্ক উন্নয়নের কূটনৈতিক কৌশল হিসেবে মনে করছে বিশ্লেষকরা।


স্পুটনিক নিউজকে সৌদি রাষ্ট্রদূত বলেন, বিশেষজ্ঞ পর্যায়ের আলোচনা কবে নাগাদ শেষ হবে তা বলা যাচ্ছে না। তবে প্রক্রিয়া খুবই ইতিবাচকভাবে এগোচ্ছে।


গত ডিসেম্বরে রাশিয়া বলেছে, সৌদি আরবে ‘এস-৪০০ ট্রাম্ফ’ বিক্রির বিষয়ে চুক্তি চূড়ান্ত করতে কাজ চলছে।


২০১৭ সালের মার্চে সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজের রাশিয়া সফরকালে সৌদি আরবের কাছে এস-৪০০ বিক্রি করতে সম্মত হয় রুশ কর্তৃপক্ষ।


রাশিয়ার ‘এস-৪০০ ট্রাম্ফ’ হচ্ছে দেশটির সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। যুক্তরাষ্ট্রের তৈরি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ঠিকভাবে কাজ না করায় সৌদি আরব এ পদক্ষেপ নিয়েছে।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com