শিরোনাম
ডেনমার্কে নেকাব নিষিদ্ধ
প্রকাশ : ০১ জুন ২০১৮, ১৭:১১
ডেনমার্কে নেকাব নিষিদ্ধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জনসমক্ষে মুখ ঢেকে চলা বা নেকাব ব্যবহার নিষিদ্ধের আইন পাস হয়েছে ডেনমার্কের সংসদে। নেকাব ইসলামিক পোশাক হিসেবে বহুল পরিচিত হলেও ডেনমার্ক সরকার বলছে, কোনো ধর্মকে উদ্দেশ্য করে এ আইন তৈরি হয়নি।


বৃহস্পতিবার অন্য বেশ কয়েকটি ইউরোপীয় দেশের মতো ডেনমার্কের সংসদেও এ সংক্রান্ত আইন পাস হয়। ইউরোপের ‘ইসলামোফোবিয়া'র প্রেক্ষিতে ডেনমার্ক এ আইন পাস করলো।


মুসলিমদের একটি বড় অংশ নারীদের জনসমক্ষে মুখ ঢেকে রাখাকে শরিয়া বা ইসলামিক আইনের অবশ্য পালনীয় অংশ হিসেবে মনে করেন।


ডেনমার্কের সংসদে আইনটি পাসে ভোট পরে ৭৫টি। ৩০টি ভোট পড়ে নেকাবের পক্ষে। নতুন আইন অনুযায়ী, নেকাবের পাশাপাশি মুখ, ঘাড় ও মাথা ঢেকে রাখার টুপি ‘ব্লালাকাভা', স্কি মাস্ক, মুখের মাস্ক এবং নকল দাড়ি পরাও নিষিদ্ধ করা হয়েছে।


তবে শরীর সুরক্ষার পোশাক এই আইনে নিষিদ্ধের তালিকায় নেই। যেমন বায়ু দূষণ বা অন্যান্য কিছু থেকে সুরক্ষাকারী মাস্ক, শীতকালীন মুখ ঢাকা বা মাথা ঢাকার পোশাক, মোটর সাইকেলের হেলমেট এবং বিভিন্ন উৎসব বা হ্যালোইনে ব্যবহার করা মাস্ক।


প্রথমবার আইনভঙ্গকারীকে এক হাজার ক্রোনার বা ১৩৪ ইউরো (প্রায় ১৩ হাজার টাকা) জরিমানা দিতে হবে। এরপর আইন ভঙ্গ করলে ১০ হাজার ক্রোনার পর্যন্ত জরিমানা এবং ছয় মাস কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।


২০১১ সালে ফ্রান্স প্রথমবারের মতো নেকাব নিষিদ্ধ করে। এরপর বেলজিয়াম, বুলগেরিয়া, সুইজারল্যোন্ডে তা নিষিদ্ধ করা হয়। নেদারল্যান্ডসে সরকারি দফতরগুলোতেও নেকাব নিষিদ্ধ।


গত এপ্রিলে জার্মানিতে সীমিত আকারে নেকাবে নিষেধাজ্ঞা চালু হয়। দেশটির সরকারি কমর্কর্তা এবং সেনা কর্মকর্তাদের জন্য নেকাব ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।


বিবার্তা/হুমায়ুন/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com