শিরোনাম
সৌদিসহ চার আরব দেশের পণ্য সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের
প্রকাশ : ২৭ মে ২০১৮, ১৪:৩৭
সৌদিসহ চার আরব দেশের পণ্য সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ আরো কয়েকটি দেশের পণ্য সকল দোকান থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে কাতার। দোহার সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।


সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশ প্রায় এক বছর আগে কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।


কাতারের অর্থনীতি বিষয়ক মন্ত্রণালয় এক নির্দেশে অবিলম্বে দেশটির সকল দোকান-পাট থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের সকল প্রকার পণ্য সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করে। নির্দেশ বাস্তবায়নে বাজার পরিদর্শকরা নিয়মিতভাবে বাজার মনিটরিং করবেন।


পাশাপাশি তৃতীয় দেশ হয়ে সৌদি আরবের দুগ্ধজাত কোনো পণ্য যেন কাতারে প্রবেশ না করতে পারে সে ব্যবস্থাও নেয়ার চেষ্টা করছে সরকার।


গত বছর ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর জঙ্গি গ্রুপকে অর্থ সহায়তা ও ইরানের সাথে সম্পর্ক রাখার অভিযোগে কাতারকে ব্যাপকভাবে বয়কট শুরু করে।


সৌদি-নেতৃত্বাধীন দেশগুলো নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য কাতারকে কয়েকটি শর্ত দেয়। এগুলো হলো- আল জাজিরা নিউজ চ্যানেল বন্ধ করে দেয়া, কাতারের মাটি থেকে তুর্কি সেনা বহিষ্কার, ইরানের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনা এবং মিশরের মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।


কিন্তু কাতার এসব দাবির কাছে নতি স্বীকার না করে ঘোষণা করে, আরব দেশগুলো কাতারের সার্বভৌমত্বের বিরুদ্ধে আঘাত হেনেছে। এর জের ধরে ওই চার দেশ তাদের জল, স্থল ও আকাশপথ কাতারের জন্য বন্ধ করে দেয়।


এ অবস্থায় ইরানসহ অন্যান্য দেশের সহযোগিতায় নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করে কাতার। দেশটির সে প্রচেষ্টার সফলতার প্রমাণ হিসেবে চার আরব দেশের নিষেধাজ্ঞার এক বছরেরও কম সময়ের মধ্যে দেশগুলোর পণ্য নিষিদ্ধ করল দোহা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com