শিরোনাম
ইটালি থেকে পাঁচ লাখ অবৈধ অভিবাসী তাড়ানোর প্রস্তাব
প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৭:২৭
ইটালি থেকে পাঁচ লাখ অবৈধ অভিবাসী তাড়ানোর প্রস্তাব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইটালির ‘দ্য লিগ’ দলের প্রধান ও সম্ভাব্য স্বরাষ্ট্রমন্ত্রী মাটেও সালভিনি ওই দেশ থেকে পাঁচ লাখ অবৈধ অভিবাসীকে তাড়ানোর প্রস্তাব দিয়েছেন। তাঁর দল ‘ফাইভ স্টার মুভমেন্ট’ দলের সঙ্গে জোট সরকার গঠনে একটি চুক্তি করেছে।


চুক্তিতে অবৈধ অভিবাসীদের বের করে দেয়ার প্রস্তাব অন্তর্ভুক্ত করা হয়েছে৷


মার্চের প্রথম সপ্তাহে ইটালিতে নির্বাচন অনুষ্ঠিত হয়, কিন্তু মে মাস শেষ হতে চললেও সরকার গঠন সম্ভব হয়নি। সম্প্রতি ডানপন্থি ও পপুলিস্ট ওই দুই দল মিলে সরকার গঠনের সম্ভাবনা দেখা দিয়েছে। তারা স্বল্পরিচিত আইনের অধ্যাপক জুসেপে কন্টে’কে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছে, আর স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নাম এসেছে মাটেও সালভিনির। এই সালভিনিই ইটালি থেকে পাঁচ লাখ অবৈধ অভিবাসী তাড়িয়ে দেয়ার প্রস্তাব করেছেন। তার মতে, শরণার্থীদের বেশিরভাগই অপরাধী।


দুই দলের মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে আরও আছে দারিদ্রসীমার নিচে বসবাসকারী ইটালিয়ানদের মাসে কমপক্ষে ৭৮০ ইউরো করে দেয়া, রাশিয়ার সঙ্গে অর্থনীতি ও পররাষ্ট্রনীতি নিয়ে আলোচনা বাড়ানো ইত্যাদি৷


‘সম্ভব নয়’


এদিকে সম্ভাব্য স্বরাষ্ট্রমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব নয় বলে মনে করছেন শরণার্থীদের নিয়ে কাজ করা এনজিও ‘ইন মিগ্রাৎসিওনে’-র প্রধান সিমোনে আন্দ্রেওত্তি। কারণ এত বিপুলসংখ্যক মানুষকে (পাঁচ লাখ) খুঁজে বের করা এবং তারপর তাদের গ্রহণ করবে এমন দেশ পাওয়া কঠিন হবে বলেই মনে করেন তিনি। তার কথায়, ‘‘নীতিটা জনপ্রিয়, তবে বাস্তবায়ন করা কঠিন।'' তাঁর ধারণা, সালভিনি ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশকে শরণার্থী গ্রহণের জন্য অনুরোধ করতে পারেন। কিন্তু পোল্যান্ড, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র ও অস্ট্রিয়া অতীতে শরণার্থী নেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। এখনও সেসব দেশে পপুলিস্ট, জাতীয়তাবাদী সরকার ক্ষমতায় থাকায় ওখানে শরণার্থী পাঠানো সম্ভব হবে না।


তবে সালভিনির মন্তব্যের (শরণার্থীদের বেশিরভাগই অপরাধী) কারণে অভিবাসী ও বিদেশি চেহারার নাগরিকদের ওপর হামলা বাড়তে পারে বলে আশংকা প্রকাশ করেছেন আন্দ্রেওত্তি। সূত্র ডিডাবলিউ


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com