শিরোনাম
কিমের সঙ্গে বৈঠক নাও হতে পারে: ট্রাম্প
প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৫:৪২
কিমের সঙ্গে বৈঠক নাও হতে পারে: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠকের সম্ভাবনার ব্যাপারে গভীর সংশয় প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কিমের সঙ্গে তার পরিকল্পিত বৈঠকটি নাও হতে পারে এবং এই বৈঠক না হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।


তিনি বলেন, আমরা উত্তর কোরিয়াকে কিছু শর্ত দিয়েছি। উত্তর কোরিয়া সেসব শর্ত মানবে বলে আমরা আশা করছি। যদি তারা সেটা না করে, তাহলে আগামী মাসের পরিবর্তে অন্য কোনো সময়ে বৈঠক হতে পারে।


হোয়াইট হাউসে মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে এক বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন। সিঙ্গাপুরে জুন মাসের ১২ তারিখে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


কিমের সঙ্গে বৈঠকের জন্য ঠিক কী শর্ত দিয়েছেন এ নিয়ে কিছু বলেননি মার্কিন প্রেসিডেন্ট। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর কোরিয়াকে অবশ্যই পারমাণবিক অস্ত্র তৈরির প্রকল্প বন্ধ করতে হবে।


এদিকে উত্তর কোরিয়ার পক্ষ থেকেও বলা হচ্ছে, পরমাণু অস্ত্র পরিহার করার জন্যে যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে চাপ দিতে থাকে তাহলে তারা নির্ধারিত বৈঠকটি বাতিল করে দেবে।


অপরদিকে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করে ফেলার ঘটনা প্রত্যক্ষ করতে দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের পিয়ংইয়ং অনুমতি দিয়েছে বলে বুধবার জানিয়েছে সিউল। এর আগে তাদের ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছিল উত্তর কোরিয়া।


চলতি মাসের গোড়ার দিকে পিয়ংইয়ং পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুঙ্গি রি কমপ্লেক্সটি সম্পূর্ণ ধ্বংস করার ঘোষণা দিয়েছিল। এটি দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় পার্বত্য এলাকায় অবস্থিত।


উত্তর কোরিয়া জানিয়েছে, আবহাওয়ার ওপর নির্ভর করে বুধবার ও শুক্রবারের মধ্যে কোনো একদিন পরীক্ষা কেন্দ্রটি ধ্বংস করা হবে। এ উপলক্ষে দ. কোরিয়াসহ বিভিন্ন দেশের বেশ কয়েকজন সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়েছে।


চীন, ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সাংবাদিকরা মঙ্গলবার বেজিং থেকে উত্তর কোরিয়ার উয়োনসান নগরীতে রওনা দিয়েছে। সেখান থেকে তারা বাস ও ট্রেনে করে প্রায় ২০ ঘন্টার ভ্রমণ করে পূর্ব উপকূলে ওই পরীক্ষা ক্ষেত্রে পৌঁছবেন। সূত্র: বিবিসি ও এএফপির


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com