শিরোনাম
১০ শাওয়ালের অপেক্ষায় সউদি গ্রামীণ নারীরা
প্রকাশ : ২০ মে ২০১৮, ১৫:২৪
১০ শাওয়ালের অপেক্ষায় সউদি গ্রামীণ নারীরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবের গ্রামীণ নারীরা উদগ্রীব হয়ে আছেন একটি তারিখের জন্য - ১০ শাওয়াল। কেননা ওটি তো এখন আর শুধু একটি তারিখ নয়, অনেক আশার রঙে রঙিন একটি দিন। সউদি গ্রামীণ নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে এদিনই। তাই তারা কেবলই দিন গুণে চলেছেন, কবে আসবে ১০ শাওয়াল?


এতোদিন এ নারীরা গাড়ি চালাতে চাইলে চালাতে হতো অনেক ভয়ে-ভয়ে ও গোপনে; লোকচক্ষুর অন্তরালে। নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী জানান তিনি গাড়ি চালাতে শেখেন ১৬ বছর বয়স থেকে। কিন্তু ড্রাইভ করতেন কেবল শহরের বাইরে, যাতে পুলিশের চোখে না পড়েন। এক পর্যায়ে দেখা গেল, তাদের বাড়িতে তিনিই শুধু গাড়ি চালাতে জানেন। নিজে গাড়ি চালিয়ে তিনি বৃদ্ধ বাবা-মা'কে হাসপাতালে নিয়ে যান, ছেলে-মেয়েদের স্কুলে পৌঁছে দেন।


মা-বাবার সেবা এবং সন্তানদের সাহায্য করতে পেরে ওই নারী খুবই খুশি।


সউদি আরবের দক্ষিণাঞ্চলের আরেক গ্রামীণ নারী বলেন, আগে যখনই রাস্তায় গাড়ি নিয়ে বের হয়েছি, ট্রাফিক পুলিশ আমাকে আটকে দিয়েছে। আমি তাদের বলেছি, আমি যদি গাড়ি না-চালাই তবে কে আমার বাবা-মা'কে হাসপাতালে পৌঁছে দেবে, কেনাকাটার জন্য আমাকে মার্কেটেই বা নিয়ে যাবে কে?


তিনি বলেন, গাড়ি চালানোটা এতোদিন সউদি নারীদের কাছে ছিল স্বপ্নের মতো একটা ব্যাপার। বাদশার বদান্যতায় সেটা এখন বাস্তব। এখন তারা শহরের রাজপথে নির্ভয়ে গাড়ি চালাতে পারবেন। সূত্র সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com