হাজার দ্বীপের দেশে রমজানের প্রস্তুতি
প্রকাশ : ১৬ মে ২০১৮, ২০:১২
হাজার দ্বীপের দেশে রমজানের প্রস্তুতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুসলিম দেশগুলোতে কিভাবে রোজা ও ঈদ পালিত হয়, সেটা মিডিয়াসূত্রে আমাদের অনেকেরই কম-বেশি জানা। কিন্তু যেদেশে শতভাগ মুসলমানের বাস, আমাদের মোটামুটি ঘরের কাছের দেশ, হাজার দ্বীপের দেশ মালদ্বীপ কিভাবে পবিত্র রমজান মাসকে স্বাগত জানায়, তা কি আমরা জানি?


বাংলাদেশের মতো মালদ্বীপেও আগামী শুক্রবার শুরু হচ্ছে পবিত্র রমজান। রমজান উপলক্ষ্যে ঘরদোর পরিষ্কার-পরিচ্ছন্ন করা, সেহরি ও ইফতারসামগ্রী কিনে রাখা এবং আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও অফিসের সহকর্মীদের জন্য ''মাহেফুন'' নামে এক ধরনের রমজানপূর্ব খাবার তৈরি ও পরিবেশন মালদ্বীপের ঐতিহ্য। বহু যুগ ধরে এভাবেই তারা পবিত্র এ মাসকে স্বাগত জানায়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।


এছাড়া রমজানের প্রাক্কালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরমগুলোতে ''রমজানুল মুবারক'' ''রমজানুল ক্বারীম'' ইত্যাদি লিখে পরিচিতজনকে পবিত্র মাসের শুভেচ্ছা জানানো শুরু হয়ে গেছে।


বিগত বছরগুলোর মতো এবারও সরকারি অফিস-আদালত ও শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মঘণ্টা কমানো হয়েছে। রমজানে অফিস চলবে সকাল ১০টা থেকে দুপুর ২টা আর স্কুল-কলেজ সকাল ৮টা থেকে ২টা।


মালদ্বীপে কর্মরত দেশী-বিদেশী প্রতিটি মুসলিম কর্মীকে ৩,০০০ মালদ্বিভিয়ান রুপী রমজান বোনাস দিতে হবে। এটা বাধ্যতামূলক।


দেশটির অনেক আইল্যান্ড কাউন্সিল (দ্বীপ কর্তৃপক্ষ) এরই মধ্যে এলাকাবাসীর মাঝে রমজানের উপহার বিতরণ শুরু করেছে। এসব উপহারের মধ্যে থাকছে প্রধানত টিনজাত টুনা মাছ ও খেজুর। রা অ্যাটলের (দ্বীপমালা) উঙ্গোফারু দ্বীপ পরিষদ ঘোষণা দিয়েছে, এলাকাবাসীকে রমজানে কোনো বিদ্যুৎ বিল দিতে হবে না, বিল পরিশোধ করবে কর্তৃপক্ষ।


উকুলহাস দ্বীপ পরিষদ বলেছে, পরিষদের সৌজন্যে প্রতি ঘরে বিনামূল্যে ক্যাবল টিভি প্যাকেজ পৌঁছে যাবে।


রাজধানী মালেতে পবিত্র রমজান উপলক্ষে মসজিদ পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মীরা। ইসলামী মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে বার্ষিক ''ইহভা'' কর্মসূচির। এটি হচ্ছে নৈশকালীন ওয়াজ মাহফিল।


রমজানে দিনের বেলায় সব রেস্তোরাঁ বন্ধ রাখতে হবে, তবে পর্যটক ও প্রবাসীদের জন্য নির্দিষ্ট কিছু রেস্তোরাঁ খোলা থাকতে পারবে। ক্যাফে ও রেস্তোরাঁগুলো রাত ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে। অন্য দোকানপাট রাত ১১টার মধ্যে অবশ্যই বন্ধ করে ফেলতে হবে। দোকান বন্ধের আদেশটি ঈদের এক সপ্তাহ পর পর্যন্ত বলবৎ থাকবে।


এদিকে রমজান উপলক্ষে গত সোমবার মালদ্বীপে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা। এছাড়া গত ১৫ দিন যাবত চলেছে কলেজছাত্রদের কোরআন তেলাওয়াত ও ধর্মীয় জ্ঞান প্রতিযোগিতা।


রমজান মাসে রাজধানীতে যানজট কমাতেও বেশ-কিছু ব্যবস্থা নিয়েছে সরকার।


রমজান মাস উপলক্ষে মালদ্বীপের সরকারি ও বেসরকারি গ্যাস কম্পানি তাদের রান্নার গ্যাসের দাম প্রতি বোতলে ৫০ রূপী কমিয়েছে। তবে প্রবল বর্ষণে সরবরাহ বিঘ্নিত হওয়ায় কলা ও মরিচের দাম বেড়ে গেছে। অন্য সবজি ও ফলমূল বাজারে থাকলেও সেগুলোর দামও ধীরে-ধীরে বাড়ছে। সবচেয়ে বেশি বেড়েছে তরমুজের দাম; এটা দ্বিগুণ হয়ে গেছে। মালদ্বীপবাসীর ইফতারে তরমুজের শরবত একটি জনপ্রিয় উপাদান। সূত্র : মালদ্বীপ ইনডিপেনডেন্ট


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com