শিরোনাম
সউদি আরবে প্রবাসীদের ভবিষ্যৎ
প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ১৬:৫০
সউদি আরবে প্রবাসীদের ভবিষ্যৎ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবে সউদিকরণের ধুম পড়েছে। এক সময় যে দেশটি প্রবাসী শ্রমিক ছাড়া এক পা-ও এগোনোর কথা ভাবতেই পারতো না, সময়ের পরিক্রমায় তারা আজ এতোটা এগিয়ে গেছে যে, জীবনের সব ক্ষেত্রেই তারা এখন স্বদেশীদেরই বেশি করে নিয়োগ দেয়ার কথা বলছে। সউদি পত্রিকাতে এমন কলামও ছাপা হচ্ছে, যার শিরোনাম ''প্রবাসীদের কাজে নিও না''। শুধু তা-ই নয়, কোনো-কোনো সেক্টরে প্রবাসীদের নিয়োগ দান সরকারিভাবে নিষিদ্ধও করা হয়েছে।


এ অবস্থায় সউদি আরব প্রবাসী এবং বিশ্বব্যাপী তাদের স্বজনদের মধ্যে উদ্বেগমিশ্রিত প্রশ্ন উঠেছে, সউদি আরবে কর্মরত লাখ-লাখ প্রবাসীর ভবিষ্যৎ কী? সউদিরা কি ধীরে ধীরে প্রবাসীদের দেশছাড়া করার দিকেই এগোচ্ছে?


সউদি আরবের সবচেয়ে ক্ষমতাশালী মানুষ, 'এমবিএস' নামে পরিচিত যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে ঠিক এ প্রশ্নটাই করেছিল প্রভাবশালী মার্কিন সাময়িকী 'টাইম'। কী আছে যুবরাজের মনে, তা শুধু তিনিই জানেন, তবে প্রকাশ্যে তিনি বলেছেন, সউদি আরব কোনো প্রবাসীকে তাড়াবে না।


যুবরাজ বলেন, প্রবাসী কর্মী ও তাদের পরিবার-পরিজন মিলিয়ে সউদি আরবে বিদেশীর সংখ্যা এক কোটির বেশি। এ সংখ্যা কমবে না, বরং সময়ের প্রয়োজনে আরো বাড়বে। কেননা, এ দেশ উন্নয়নের যে লক্ষ্য স্থির করেছে তা অর্জন করতে গেলে আরো জনবলের প্রয়োজন হবে। সউদি আরবকে গড়ে তুলতে উন্নয়ন কর্মযজ্ঞের জন্য বরং দেশি-বিদেশী আরো বহু লোকের চাকরির সুযোগ তৈরি হবে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com