শিরোনাম
যুক্তরাষ্ট্রে মুসলিমবিরোধী হেট ক্রাইম বেড়েছে
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১৫:৩০
যুক্তরাষ্ট্রে মুসলিমবিরোধী হেট ক্রাইম বেড়েছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের বিরুদ্ধে ২০১৭ সালে ৩০০টি ‘হেট ক্রাইম' হয়েছে বলে জানিয়েছে দেশটির সবচেয়ে বড় মুসলিম সিভিল রাইটস ও অ্যাডভোকেসি সংগঠন কাউন্সিল অন অ্যামেরিকান-ইসলামিক রিলেসন্স (সিএআইআর)। ২০১৬ সালে সংখ্যাটি ছিল ২৬০ অর্থাৎ পরের বছর ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


এ নিয়ে পরপর দু' বছর মুসলমানদের বিরুদ্ধে হেট ক্রাইম বেড়েছে বলে জানিয়েছে সিএআইআর।


২০১৬ সালে ২০১৫ সালের তুলনায় ৪৪ শতাংশ বেশি হেট ক্রাইম হয়েছিল। অবশ্য এফবিআই-এর হিসেবে ২০১৬ সালে মুসলমানদের বিরুদ্ধে হেট ক্রাইমের সংখ্যা ছিল ৩০৭ – সিএআইআর এর হিসেবের চেয়ে সংখ্যাটি বেশি।
বর্তমান মার্কিন সরকারের নীতি এবং মুসলমানদের বিরুদ্ধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাষার ব্যবহার – এই দুটি ঘটনা হেট ক্রাইম বাড়ানোর জন্য অন্যতম দায়ী বলে মনে করছে সিএআইআর।


এদিকে, হেট ক্রাইম ছাড়াও মুসলমানদের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের ঘটনাও বাড়ছে বলে জানিয়েছে সংস্থাটি। তাদের হিসেবে ২০১৭ সালে এমন ২,৫৯৯টি ঘটনা ঘটেছে যা ২০১৬ সালের তুলনায় ১৭ শতাংশ বেশি। এর মধ্যে এক-তৃতীয়াংশের সঙ্গে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান জড়িত বলে বলেও জানিয়েছে সিএআইআর।


পক্ষপাতমূলক আচরণের মধ্যে আছে মুসলমানদের বিরুদ্ধে হয়রানি, চাকরির ক্ষেত্রে বৈষম্য ইত্যাদি। পক্ষপাতমূলক এমন ২,৫৯৯টি আচরণের মধ্যে সর্বোচ্চ ১৩ শতাংশ অভিযোগ এসেছে যুক্তরাষ্ট্রের কাস্টমস ও সীমান্ত নিরাপত্তা সংস্থার বিরুদ্ধে। এর পরেই আছে এফবিআই। এই গোয়েন্দা সংস্থাটির বিরুদ্ধে ১০ শতাংশ অভিযোগ এসেছে। সূত্র ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com