শিরোনাম
প্যারিস হামলায় সালেহর ২০ বছরের কারাদণ্ড
প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৫:২৯
প্যারিস হামলায় সালেহর ২০ বছরের কারাদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেলজিয়ামের আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন ২০১৫ সালের প্যারিস হামলায় সন্দেহভাজন সালেহ আবদেসলাম। সোমবার আদালত তাকে ২০ বছর কারাদণ্ড দিয়েছে। সালেহ আবদেসলামের সহযোগী সোফিয়ান আয়েরিকও ২০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও হত্যাচেষ্টার অভিযোগে বিচার চলছিল।


ব্রাসেলসের আদালতে বিচার প্রত্যাখ্যান করেছেন আবদেসলাম। বিচারের শুনানিতে তিনি উপস্থিত থাকবেন না বলে জানিয়েছিলেন। অপর সন্দেহভাজন আয়েরিও আদালতে রায় ঘোষণার সময় উপস্থিত ছিলেন না।


সালেহ আবদেসলাম ২০১৬ সালে বেলজিয়াম পুলিশের হাতে ধরা পড়েছিল। তার একদিন আগে পুলিশের সঙ্গে সন্ত্রাসী গোষ্ঠীর গুলি বিনিময়ের ঘটনা ঘটে। সে ঘটনায় ৪ পুলিশ গুলিবিদ্ধ হয়েছিল। সালেহ আবদেসলাম বেলজিয়ামে জন্ম নেয়া ফ্রান্সের নাগরিক। ব্রাসেলসের অভিবাসী অধ্যুষিত এলাকা মোলেনবিকে তিনি গ্রেফতার হোন। গ্রেফতারের সংলগ্ন এলাকাতেই ছিল সালেহর পারিবারিক বাড়ি।


রায়ে বিচারক বলেন, আবদেসলাম তা মাকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে বলেছিলেন আল্লাহর দেখানো পথে তিনি চলছেন, আল্লাহই তাকে অনেকের মধ্য থেকে নির্বাচিত করেছিলেন। তিনি সর্বশক্তি দিয়ে আল্লাহ শত্রুদের বিরুদ্ধে লড়াই করছেন।


সালেহ ও তার সহযোগী সোফিয়ান আয়েরিকেও ২০ বছরের সাজা চেয়ে আইনজীবীরা আদালতে আবেদন করেছিল।


প্রসঙ্গত, ২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার হয়। সেদিন এই ঘটনায় ১৩০ জন নিহত হয়েছিল। সূত্র : গার্ডিয়ান,বিবিসি


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com