ক্ষেপণাস্ত্র ও পারমাণু অস্ত্র পরীক্ষা স্থগিতের ঘোষণা উনের
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১১:৫৮
ক্ষেপণাস্ত্র ও পারমাণু অস্ত্র পরীক্ষা স্থগিতের ঘোষণা উনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সকল ক্ষেপণাস্ত্র পরীক্ষা না চালানো এবং একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধের ঘোষণা দিয়েছে।


দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বলেছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পারমানবিক অস্ত্র পরীক্ষা ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বন্ধ করে দেবে।


কিম তার ঘোষণায় বলেছেন, আর কোনো পরীক্ষার প্রয়োজন নেই কারণ পিয়ংইয়ংয়ের পারমাণবিক সক্ষমতা যাচাই করা হয়েছে। উত্তর কোরিয়া তাদের পরমাণু অস্ত্রের ক্ষেত্রে যে অগ্রগতি অর্জন করেছে তা তাদের জন্যে ‘বড় বিজয়’।


তিনি বলেন, এখন উত্তর কোরিয়ার জন্য আর কোনো পারমাণবিক পরীক্ষা এবং মাঝারি পাল্লার ও আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক রকেট উৎক্ষেপণের প্রয়োজন নেই।


উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, দেশটির নেতা ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটিকে বলেছেন যে উত্তর কোরিয়ার এ ধরণের পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের আর প্রয়োজন নেই।


এখন থেকে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানো থেকে বিরত থাকবে দলটি এমন সিদ্ধান্ত নিয়েছে এবং তারা পরীক্ষা বন্ধের নিশ্চয়তা দিতে পুংগি-রিতে থাকা পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করবে। উল্লেখ্য গত নভেম্বর থেকে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের আর কোনো পরীক্ষা চালায়নি।


দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সাথে ঐতিহাসিক আলোচনার প্রস্তুতি হিসেবে উত্তর কোরিয়া এই ঘোষণা দিল। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন যায়ে-ইনের সঙ্গে আগামী সপ্তাহে সাক্ষাত করবেন উন এবং এক দশকেরও বেশি সময় পর এই প্রথম আন্তঃকোরীয় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এছাড়া জুন মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন।


এদিকে উত্তর কোরিয়ার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে দক্ষিণ কোরিয়া। শনিবার সিউলে প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে বলা হয়, কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়ার সিদ্ধান্ত ইতিবাচক। সারাবিশ্ব এমনটাই দেখতে চায়।


বিবৃতিতে আরো বলা হয়, আসন্ন আন্তঃকোরীয় ও উত্তর-যুক্তরাষ্ট্র সম্মেলনের সফলতার জন্য এ সিদ্ধান্ত একটি ইতিবাচক পরিবেশ সৃষ্টি করবে।


উনের ঘোষণার পরই ট্রাম্প টুইট করে প্রতিক্রিয়ায় বলেছেন, এটি উত্তর কোরিয়া ও সারা বিশ্বের জন্য খুবই ভালো খবর। বিশাল অগ্রগতি। উত্তর কোরিয়া সব পারমাণবিক পরীক্ষা বাতিল করেছে এবং তাদের মূল পরীক্ষা কেন্দ্র বন্ধ করছে।


এর আগে বৃহস্পতিবার ট্রাম্প বলেছিলেন, পারমাণবিক কর্মসূচি স্থগিত করলে উত্তর কোরিয়ার জন্য দারুণ সাফল্যের পথ খোলা রয়েছে।


উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ চীনও উনের এই পদক্ষেপের স্বাগত জানিয়ে বলেছে, এই ঘোষণা কোরীয় উপদ্বীপের পরিস্থিতিকে উন্নত করতে সহায়তা করবে। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com