শিরোনাম
লেবানন থেকে সিরিয়ায় ফিরল ৫০০ শরণার্থী
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৮, ১৭:০১
লেবানন থেকে সিরিয়ায় ফিরল ৫০০ শরণার্থী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার শরণার্থীরা দেশে ফিরতে শুরু করেছে। বুধবার সিরিয়ার ৫০০ শরণার্থী প্রতিবেশী লেবানন থেকে ফিরে এসেছে। এসব শরণার্থী দামেস্কের দক্ষিণপশ্চিম অংশে ফিরে আসে। সেখানে তাদের বাড়ি ছিল। গৃহযুদ্ধের পর তারা সেখান থেকে লেবাননে চলে গিয়েছিল। সিরিয়ার রাষ্ট্রীয় টিভি সানাতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


শরণার্থীরা বাসে করে সিরিয়ায় প্রবেশ করে। তাদের হাতে ছিল প্রেসিডেন্ট বাশার আল আসাদের ছবি। বাসটি লেবাননের সেবা শহর থেকে শরণার্থী নিয়ে রওয়ানা দেয়। সিরিয়া-লেবাননের জেডাইডেট যাবোস সীমান্ত অতিক্রম করে সিরিয়া প্রবেশ করে। এরপর এরা সিরিয়া বেইত জিন শহরে এসে বাস থেকে নেমে পড়ে।


সিরিয়া ও লেবানন সরকারের মধ্যে শরণার্থী নিয়ে আলোচনা হয়। দুপক্ষের সমঝোতার ভিত্তিতে এসব শরণার্থী দেশে ফিরে। এ বছর জানুয়ারিতে সিরিয়ার রিকনসিলেশন মন্ত্রী আলী হায়দার বলেছিলেন, লেবানন থেকে সিরিয়া শরণার্থী ফিরিয়ে আনতে তার দেশ প্রস্তুত হচ্ছে।


লেবাননে এই মুহূর্তে ১৫ লাখ সিরিয়া শরণার্থী আশ্রয় নিয়েছে। এদের মধ্যে ১০ লাখ শরণার্থীকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর রেজিস্ট্রেশন করেছে। শরণার্থীদের মধ্যে ৫ লাখের বয়স ১৮ বছরের কম। সিরিয়া শরণার্থী ছাড়াও লেবাননে ৩১ হাজার ৫০২ ফিলিস্তিনি শরণার্থী রয়েছে। ২০১৬ সাল থেকে এসব শরণার্থী লেবাননে আশ্রয় নিয়ে আছে বলে জানিয়েছে লেবানন সরকার।



প্রসঙ্গত, ২০১৭ সালে লেবাননের প্রেসিডেন্ট মিচেল এওন শরণার্থীর ভার দেশটি বইতে পারবে না বলে বিশ্ববাসীকে জানায়। শরণার্থীদের শান্তিপূর্ণ জায়গায় স্থানান্তরের আবেদন জানিয়েছিলেন তিনি। সূত্র : সিনহুয়া
বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com