শিরোনাম
সোমালিল্যান্ডে এক কবির ৩ বছরের কারাদণ্ড
প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ১৬:২৬
সোমালিল্যান্ডে এক কবির ৩ বছরের কারাদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সোমালিল্যান্ডের এক কবিকে দেশ বিরোধী কর্মকাণ্ডের দায়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। দণ্ডপ্রাপ্ত কবির নাম নাঈমা আব্বাণ কোরানে। দেশটির লেখক ও আন্দোলনকারীদের দমন পীড়নের মুখে তিনি এ সাজা পান।


তার কারাদণ্ড হওয়ার পেছনে আইনজীবীরা বলছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি এমন কিছু মতামত ব্যক্ত করেছিলেন যেটি আধা স্বায়ত্তশাসিত দেশের জন্য পুরো স্বাধীনতা দাবি করা। তবে রবিবার আদালত তার কারাদণ্ড সম্পর্কে রাষ্ট্র বিরোধী কর্মকাণ্ড ও তার জন্য দেশের সুনাম নষ্ট হওয়াকে দায়ী করে রায় দেয়।


নাঈমার আইনজীবী আদালতের রায়ের প্রতি হতাশা ব্যক্ত করে বলেন, বিচারক স্বাধীনভাবে এই রায় দেননি। তিনি স্বাধীনভাবে বিচার কাজ চালাতে পারেননি যে কারণে রায় স্বাধীনভাবে আসেনি। তিনি আরো বলেন, নাঈমাকে জিজ্ঞাসাবাদের সময় হুমকি দেয়া হয়েছিল। কারাগারে তার সেলে অজ্ঞাত লোকরা ঢুকে তাকে ধর্ষণের হুমকি দিয়ে তার মোবাইল ফোনের পাসওয়ার্ড, ফেসবুক পেজের পাসওয়ার্ড নিয়ে নেয়।


এরপর গত মার্চে নাঈমাকে গোয়েন্দা বিভাগের পুলিশ তার মাথায় পিস্তল ঠেকিয়ে সব অপরাধ স্বীকার করে নেবার জন্য চাপ প্রয়োগ করে। দোষ স্বীকার না করলে তাকে মেরে লাশ গায়েব করে দেয়া হবে। এমন হুমকি দেয়।


প্রসঙ্গত, সোমালিল্যান্ড ছিল ব্রিটিশদের আশ্রিত রাজ্য।১৯৯১ সালে দেশটি এককভাবে সোমালিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা ঘোষণা করে। কিন্তু আন্তর্জাতিকভাবে দেশটি পুরো স্বাধীন হওয়ার স্বীকৃতি পায়নি। গত বছর দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন মুসে বিহি অব্দি। এরপর তিনি গত ডিসেম্বর থেকে লেখক, কবি, ব্লগার, সাংবাদিকদের ওপর দমন পীড়ন চালান। স্থানীয় মানবাধিকার কর্মীরা বলেন, সরকার কমপক্ষে ১২ সাংবাদিককে আটক করেছিলেন। এদের ৩ থেকে ৪ সপ্তাহ আটকে রাখা হয়। সূত্র : গার্ডিয়ান


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com