শিরোনাম
ইসরায়েলগামী এয়ার ইন্ডিয়া বিমানের সৌদি আকাশ অতিক্রম
প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ১৬:৪৫
ইসরায়েলগামী এয়ার ইন্ডিয়া বিমানের সৌদি আকাশ অতিক্রম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের ওপর দিয়ে এই প্রথম ইসরায়েলের যাত্রী বহনকারী ভারতীয় বিমান তেল আবিবের বেন গুরিয়ান বিমানবন্দরে পৌঁছল। বৃহস্পতিবার রাতে এই ঐতিহাসিক ঘটনা ঘটে।


বিগত ৭০ বছর সৌদি আরবের আকাশসীমা বন্ধ ছিল ইসরায়েলের জন্য। এয়ার ইন্ডিয়ার এই যাত্রায় সেই নিষেধাজ্ঞা উঠে গিয়েছে বলে মনে করছে অভিজ্ঞ মহল। সৌদি আরব এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি।


তবে এয়ার ইন্ডিয়া বিমানের সৌদি আকাশ অতিক্রম সম্পর্কে রিয়াদকে থেকে নিশ্চিত করে কিছু বলা হয়নি।


১৩৯ যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমান তেল আবিবের উদ্দেশে দিল্লি ত্যাগ করে। বোয়িং ড্রিমলাইনার মডেলের এই বিমান তিন ঘণ্টা সৌদি আরবের আকাশে অবস্থান করে। বিমানটি সৌদি আরবের রাজধানী রিয়াদের পশ্চিম দিক দিয়ে অতিক্রম করে। ফ্লাইটরাডার২৪ নামের একটি অ্যাপ এই তথ্য জানিয়েছে। এয়ার ইন্ডিয়ার বিমানটি যে শুধু সৌদি আরবের ওপর দিয়ে গিয়েছে তেমন নয়। এর আগে বিমানটি ওমানের আকাশসীমা অতিক্রম করে। ওমান ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। যে কারণে ওমানের আকাশও ইসরায়েলের জন্য অনুমোদিত নয়।


সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে ইসরায়েলের পতাকাবাহী বিমান এল আল এখনো সৌদি আরবের আকাশসীমায় প্রবেশ করতে পারেনি। তারা লোহিত সাগরের ওপর দিয়ে ভারত আসছে। অন্যদিকে ভারত সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করে ইসরায়েল চলে যাচ্ছে। ইসরায়েল ও সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ কূটনৈতিক সম্পর্ক থাকার কারণে এই সুবিধা পেয়েছে ভারতের বিমান সংস্থা। এমনটাই জানাচ্ছে ভারতের হিন্দুস্তান টাইমস।


এদিকে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান যুক্তরাষ্ট্র সফর করছে। সেখানে তিনি ডোনাল্ডের ট্রাম্পের জামাতা জেরেড কুশনারের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ইসরায়েল ও ফিলিস্তিনের শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। সূত্র : গার্ডিয়ান


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com