শিরোনাম
পাথর ছুড়ে বন্দুকবাজকে তাড়ানো হবে
প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ১৬:১৪
পাথর ছুড়ে বন্দুকবাজকে তাড়ানো হবে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের স্কুলগুলিতে বন্দুক হামলা ঠেকানোর জন্য শিক্ষকদের অস্ত্র হাতে তুলে নেয়ার পরামর্শ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই উপদেশ কানে তুলেনি পেনসেলভেনিয়া স্কুলগুলো। তারা অস্ত্র হাতে তুলে নেয়ার পরিবর্তে পাথর তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বহিরাগত কেউ স্কুলে গুলি চালাতে আসলে তাকে পাথর মেরে তাড়িয়ে দেয়া হবে। এটাই সিদ্ধান্ত সেখানকার ছাত্র ও শিক্ষকদের। কোনো মতেই স্কুলের শিক্ষকদের হাতে বন্দুক দেখেতে চান না তাড়া। এমনটাই জানাচ্ছে সেখানকার ব্লু মাউটেন্ট স্কুলের সুপারিন্টেনডেন্ট ডেভিড হেলসেল।


হেলসেল বলেন, শিক্ষার্থীদের কীভাবে নিরাপদ রাখা যায় তা নিয়ে আমরা ভাবি। পাথর দিয়ে আক্রমণ প্রতিরোধ একটি ভালো কৌশল হতে পারে। আক্রমণকারীকে দেখার পর হামাগুড়ি দিয়ে টেবিলের নিচে চলে যাওয়া। তারপর সেখান থেকে আক্রমণকারীর ওপর পাথর নিক্ষেপ, শিক্ষক ও শিক্ষার্থীদের আত্মরক্ষার সুন্দর কৌশল হতে পারে বলে আমরা মনে করি। এই এলাকায় ২ হাজার ৭০০ শিক্ষার্থী আছে, যারা তিনটি এলিমেন্টারি স্কুল, মিডল স্কুল ও হাইস্কুলে পড়াশোনা করে। এদেরকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।


পাথর ছোড়ার এই প্রোগ্রামের নাম হচ্ছে অ্যালিস। এখানে শিক্ষক ও শিক্ষার্থীদের শেখানো হবে কীভাবে বন্দুকবাজ দেখলেই সবাইকে সতর্ক করা হয়, বন্দুকবাজকে চিহিৃত করা হয়, দ্রুত স্কুল খালি করা হয় এবং সবাইকে বন্দুকবাজ সম্পর্কে জানিয়ে দেয়া হয়। আর ছোড়ার জন্য পাথর আগেই থেকে সংগ্রহ করা হবে। শ্রেণি কক্ষের আলমারিতে একটি বালতির মধ্যে এসব পাথর থাকবে। সূত্র : গার্ডিয়ান


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com