শিরোনাম
ভোটাভুটি বন্ধ করতে পার্লামেন্টে টিয়ারগ্যাস নিক্ষেপ
প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১০:১৭
ভোটাভুটি বন্ধ করতে পার্লামেন্টে টিয়ারগ্যাস নিক্ষেপ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মন্টিনিগ্রোর সাথে স্বাক্ষরিত একটি সীমান্ত চুক্তির ওপর ভোটাভুটি বন্ধ করতে কসোভোর পার্লামেন্টে বুধবার টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে দেশটির বিরোধী দল।


কসোভোর বিরোধী দল সেল্‌ফ-ডিটারমিনেশন মুভমেন্ট পার্টি বুধবার পার্লামেন্ট অধিবেশনের মধ্যে হঠাৎ করে একের পর এক টিয়ারগ্যাস নিক্ষেপ করতে থাকে। ২০১৫ সালে প্রতিবেশী দেশ মন্টিনিগ্রোর সঙ্গে স্বাক্ষরিত সীমান্ত নির্ধারণ সংক্রান্ত একটি চুক্তির ওপর ভোটাভুটির প্রস্তুতি নেয়ার সময় এই গ্যাস নিক্ষেপ করা হয়।


এ সময় টিয়ারগ্যাসে গোটা পার্লামেন্ট ভবন আচ্ছন্ন হয়ে যায় এবং পার্লামেন্ট সদস্যরা অধিবেশন থেকে বেরিয়ে যেতে বাধ্য হন। তবে শেষ পর্যন্ত স্পিকারের অনড় অবস্থানের কারণে ১২০ আসনের পার্লামেন্টে বুধবার বিলটির ওপর ভোটাভুটি হয় এবং চুক্তিটি ৮০-১১ ভোটে অনুমোদিত হয়।


ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পাওয়ার জন্য কসোভোকে দু’টি শর্ত দেয়া হয়েছে। শর্তগুলো হচ্ছে, মন্টিনিগ্রোর সঙ্গে সীমানা নির্ধারণের চুক্তি চূড়ান্ত করতে হবে এবং সার্বিয়ার সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলতে হবে।


কসোভোর পার্লামেন্ট স্পিকার কাদরি বাসেলি বলেন, তিনি আশা করেন ইইউ এখন কসোভোর নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণ সুবিধার সুযোগ করে দেবে, এই সুবিধা ইতোমধ্যেই বলকান অঞ্চলের দেশগুলোর নাগরিকরা ভোগ করছে।


সার্বিয়া থেকে আলাদা হয়ে যাওয়া মুসলিম দেশ কসোভোর স্বাধীনতাকে এখনো স্বীকৃতি দেয়নি সার্বিয়া। তবে মন্টিনিগ্রো কসোভোর স্বাধীনতাকে স্বীকৃতি দিয়ে সীমান্ত নির্ধারণের চুক্তি অনুমোদন করেছে।


কিন্তু কসোভোর বিরোধীদল ২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তি এই বলে প্রত্যাখ্যান করেছে যে, এ চুক্তির মাধ্যমে দেশটির বিশাল এলাকা (আট হাজার ২০০ হেক্টর) মন্টিনিগ্রোকে দিয়ে দেয়া হয়েছে। তবে দেশটির পূর্বের সরকার ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বিরোধীদলের এ দাবি প্রত্যাখ্যান করেছেন।


এদিকে বিরোধী দলের নেতা আলবিন কুর্তি বলেছেন, আজ ৮০ জন আইনপ্রণেতা বিশ্বাসঘাতক প্রেসিডেন্ট হাসিম থাচির সঙ্গে যোগ দিয়েছেন। তারা কসোভোর সংবিধান ও আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করেছে।


টিয়ারশেল নিক্ষেপের ঘটনায় অন্তত দুই আইনপ্রণেতা আহত হয়েছে। গত তিন বছর ধরে কসোভোর বিরোধী দল পার্লামেন্টে এই বিল পাস ঠেকানোর জন্য আরো চারবার টিয়ারগ্যাস নিক্ষেপসহ এ ধরনের অন্যান্য কৌশল অবলম্বন করেছে। সূত্র: এবিসি নিউজ ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com