‘বোরকা পরবে কি না, সিদ্ধান্ত সউদি মেয়েদের’
প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ২০:১৭
‘বোরকা পরবে কি না, সিদ্ধান্ত সউদি মেয়েদের’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বোরকা বা হিজাব না পরলে সৌদি আরবে মেয়েদের জেল পর্যন্ত হয় - এতই কড়া আইন। তবে সম্প্রতি সে দেশের যুবরাজ সালমান বলেছেন, মেয়েরা নিজের সম্মানজনক পোশাক নিজেরাই বেছে নিতে পারবেন।


যুবরাজের এ কথায় উঠেছে আলোচনার ঝড়। কেউ বলছেন, যুগান্তকারী সিদ্ধান্ত। কেউ বলছেন, যুবরাজের কথা স্পষ্ট নয়, ব্যাখ্যা দরকার। কারো মতে, সংস্কারের আরো একটি পদক্ষেপ। কেউ বলছেন, এখনো অনেক পথ চলার বাকি।


তবে সকলেই আশাবাদী। সৌদি আরবে মেয়েদের ওপর যে নানাবিধ নিষেধাজ্ঞা রয়েছে, ক্রমশ তা শিথিল হচ্ছে এবং তার জন্য একমাত্র ধন্যবাদ প্রাপ্য সে দেশের বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের।


সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে এক ঘণ্টার এক সাক্ষাৎকার দিয়েছেন যুবরাজ সালমান। সেখানে তিনি বলেছেন, সৌদি আরবের মেয়েরাই ঠিক করবেন, তাঁরা কী পরবেন।


তিনি বলেছেন, আবায়া বা বোরকা পরা মোটেই বাধ্যতামূলক নয়। কারণ, শরিয়তে তার কোনো উল্লেখ নেই। শরিয়ায় বলা আছে, মেয়েরা পুরুষের মতো সম্মানজনক পোশাক পরবেন, যাতে তাঁদের শরীর ঢাকা থাকে। কিন্তু কোনো বিশেষ পোশাকের কথা সেখানে বলা নেই।


কিন্তু যুবরাজের এ কথার পর অনেকেই মনে করছেন, সউদি নারীদের পোশাক নিয়ে কড়াকড়ি এবার শিথিল হবে। মেয়েরা ইচ্ছেমতো পোশাক পরার স্বাধীনতা পাবে। তবে সে দেশে নারী স্বাধীনতা নিয়ে যাঁরা আন্দোলন করেন, তাঁদের অনেকেরই বক্তব্য, ''যুবরাজ বলেছেন, মেয়েদের সম্মানজনক পোশাক পরতে হবে।'' আইনে এর ব্যাখ্যা কী হবে সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।


তবে অনেকেই বিষয়টিকেইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখছেন। তাঁদের কথা, এর আগেও বেশ কিছু সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছেন যুবরাজ। যেমন, এ বছরের গ্রীষ্ম থেকে মেয়েরা গাড়ি চালাতে পারবেন। বিভিন্ন খেলার অনুষ্ঠানেও মেয়েরা যাওয়ার সুযোগ পেয়েছেন, যদিও কোনো পুরুষ মানুষের সঙ্গে যেতে হবে।


বিশেষজ্ঞদের বক্তব্য, যদিও এখনো অনেক পথ চলার বাকি, কিন্তু সংস্কার হচ্ছে এবং সেটাই আশাব্যঞ্জক। তাঁদের বিশ্বাস, যুবরাজের ঘোষণার পর নারীদের পোশাকের বিষয়ে আইনও বদলাবে। যুবরাজ সালমানের বক্তব্য তেমন আশাই জাগায়। সূত্র ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com