শিরোনাম
ডাটা কেলেঙ্কারিতে জড়িয়ে যাচ্ছে ফেসবুক
প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৯:৪৫
ডাটা কেলেঙ্কারিতে জড়িয়ে যাচ্ছে ফেসবুক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে লোকজনের ব্যক্তিগত অধিকার খর্ব হয়েছে কিনা তা নিশ্চিত হতে তদন্ত চেয়েছে ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতারা। সোমবার ইউরোপিয়ান পার্লামেন্টের প্রধান এ কথা বলেন।


ইউরোপিয়ান পার্লামেন্টের প্রধান আন্টোনিও তাজানি ফেসবুককে আরো বেশি দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ফেসবুকের বিরুদ্ধে লোকজনের তথ্য অপব্যবহার করার অভিযোগ কোনো মতেই গ্রহণযোগ্য নয়। এটি নাগরিকদের ব্যক্তিগত অধিকার লঙ্ঘনের সামিল।


প্রসঙ্গত, ব্রিটেন ভিত্তিক ডাটা অ্যানালাইটিক ফার্ম ক্যামব্রিজ অ্যানালাইটিক ৫০ মিলিয়ন (৫ কোটি) ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে একটি সিস্টেম দাড় করিয়েছিল। আর এই সিস্টেম দিয়ে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচার চালানো হয়। গত শনিবার নিউইয়র্ক টাইমস ও লন্ডন অবজারভার এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।


ব্রিটেনের কনজারভেটিভ এমপি ডেমিয়ান কলিন্স জানিয়েছেন, তিনি ক্যামব্রিজ অন্যালাইটিকার প্রতিষ্ঠাতা আলেকজান্ডার নিক্স ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে পুনরায় এ নিয়ে জিগাষাবাদ করা হোক। সম্প্রতি এক ব্যক্তি ফেসবুক ও ক্যামব্রিজ অ্যানালাইটিকা সম্পর্কে তথ্য ফাস করে দিয়েছেন। এই দুই প্রতিষ্ঠান বহু মার্কিন নাগরিকের তথ্য তাদের অজান্তেই হাতিয়ে নিয়েছে। এমনটা জানাচ্ছে সেই তথ্য ফাঁসকারী। আর এ খবর মিডিয়ায় আসার পরই আটালানটিকের দুই পারে শুরু হয়ে গিয়েছে উত্তেজনা। মার্কিন এটর্নি জেনারেল এই নিয়ে তদন্তের দাবি করেছেন। সূত্র : গার্ডিয়ান,বিবিসি, রয়টার্স


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com