যে দেশে সাপ আর বানর খায় দুর্নীতির টাকা!
প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৯:০৩
যে দেশে সাপ আর বানর খায় দুর্নীতির টাকা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজেরিয়াতে চলছে দুর্নীতির মহোৎসব। তবে সম্প্রতি দুর্নীতি ধামাচাপা দেবার দুটি ঘটনা লোকজনকে ব্যাপক বিনোদন দিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে বলির পাঠা হিসেবে সাপকে দায়ী করা। আর অন্যটিতে বানরকে দায়ী করা।


ফেব্রুয়ারিতে সরকারি এক কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল অর্থ আত্মসাতের। তবে অজুহাত হিসেবে তিনি এই দোষ এক সাপের ঘাড়ে চাপিয়ে দিয়েছেন। তার মতে এক সাপ ৩৬ মিলিয়ন নাইরা (নাইজেরিয়ার মুদ্রা) ১ লাখ ডলার সমপরিমাণ অর্থ গিলে ফেলেছে। তার এক সপ্তাহ পর দেশটির এক সিনেটর বলেন, ফার্ম হাউসের এক বানর ৭০ মিলিয়ন নাইরা (১ লাখ ৯৪ হাজার ৬শ ডলার) চুরি করেছে।


প্রথম ঘটনা সরকারি ওই কর্মচারী নাইজেরিয়া বোর্ড পরীক্ষার ফি সংগ্রহের দায়িত্ব পালন করছিলেন। তার কাছে ১ লাখ ডলার জমা হয়েছিল। সেটা আত্মসাৎ করলে তিনি দায় চাপান সাপের ঘাড়ে। যে সাপ এই নগদ গিলে ফেলেছে। এ নিয়ে শুনানি হলে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।


আর দ্বিতীয় ঘটনা একজন সিনেটর তার সহকর্মীকে বাচাতে মিথ্যার আশ্রয় নেন। তার সহকর্মী অবৈধ পন্থায় অর্থ সংগ্রহ করেছিলেন। তাকে বাচাতে তিনি বলেন বানর সব টাকা লুটে নিয়ে গেছে। তবে এ নিয়ে পরবর্তী কালে তাকে আর কিছু বলতে হয়নি।


আর এসব ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হলে হাস্যরসের সৃষ্টি হয়।


অনেকে মজা করে বলেন, আমি সেই বানর যে টাকা চুরি করেছি। তবে আমি কাউকে ওই টাকা দেব না। একজন বলছে নাইজেরিয়া ঈগলরা টাকা গেলা সাপকে ছেড়ে দেবে না। সূত্র : বিবিসি


বিবার্তা/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com