শিরোনাম
প্রত্নতত্ত্বের বৃদ্ধাঙ্গুলি চুরিতে ক্ষুব্ধ চীন
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:২৪
প্রত্নতত্ত্বের বৃদ্ধাঙ্গুলি চুরিতে ক্ষুব্ধ চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে প্রদর্শনকৃত চীনের এক যোদ্ধার মূর্তির বৃদ্ধাঙ্গুলি চুরি গেলে দেশটির কর্তৃপক্ষ চোরের কঠোর শাস্তি দাবি করেছে। টেরাকোটার তৈরি ওই যোদ্ধার মূর্তি ২ হাজার বছর পুরনো। গতবছর ফিলাডেলফিয়ার ফ্রাঙ্কলিন ইন্সটিটিউটে মূর্তিটি প্রদর্শনের জন্য নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ চোরকে ধরে জামিনে ছেড়ে দিলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় চীন।


এফবিআইয়ের নথি থেকে জানা যায়, ২৪ বছর বয়সী মাইকেল রোহানা সেলফি তুলতে টেরাকোটা মূর্তির সামনে গিয়ে ছিলেন। ছবি তোলার এক ফাকে রোহানা টেরাকোটা আর্মির বৃদ্ধাঙ্গুলিতে হাত রাখেন। তার হাতের চাপে মূর্তির বৃদ্ধাঙ্গুলি ভেঙ্গে যায়। পরে ভাঙা অংশটি সে পকেটে করে বাড়িতে নিয়ে যায়।


বৃদ্ধাঙ্গুলি খোয়ার বিষয়টি জাদুঘর কর্তৃপক্ষ তাৎক্ষণিক জানতে পারেননি। গত ৮ জানুয়ারিতে জাদুঘরের এক স্টাফের নজরে আসে বিষয়টি। এফবিআই রোহানাকে আটক করে। সে স্বীকার করে বৃদ্ধাঙ্গুলিটি তার ড্রয়ারে আছে।


এফবিআই মাইকেল রোহানাকে গ্রেফতার করে। গত সপ্তাহে রোহানা জামিনে ছাড়া পান। তার জামিনের বিষয়টি সহজভাবে মেনে নিতে পারেনি চীন। তাই গত সোমবার চীনের শানসি কালচারাল হেরিটেজ প্রমোশন সেন্টারের পরিচালক এই ঘটনার নিন্দা করেন। জাদুঘর কর্তৃপক্ষ চীনের প্রত্নতত্ত্ব নিয়ে অবহেলা করেছে বলে জানান। তিনি অভিযুক্ত ব্যক্তির কঠোর শাস্তি দাবি করেন।


চীনের প্রাচীন গুরুত্বপূর্ণ প্রত্নতত্ত্বের মধ্যে টেরাকোটা আর্মির মূর্তি অন্যতম। টেরাকোটা আর্মি চীনের সম্রাট কুইন শি হাং এর নির্মাণ করা। ২১০ বিসিতে এসব তৈরি করা হয়। ১৯৭৪ সালে চীনের একদল কৃষক শি নামের শহরের মাটি খুড়ে এই প্রত্নতত্ত্বের সন্ধান পান।


সূত্র : বিবিসি


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com