শিরোনাম
তাজমহল দিয়ে ট্রুডোর ভারত সফর শুরু
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১৪
তাজমহল দিয়ে ট্রুডোর ভারত সফর শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তাজমহল দেখে এক সপ্তাহের ভারত সফর শুরু করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে সাড়া দিয়ে শনিবার রাতে ভারতে পৌঁছান ৪৬ বছর বয়সী ট্রুডো। এক সপ্তাহের ভারত সফরে দেশটির একাধিক স্থানে যাওয়ার কথা রয়েছে তার। সফরসূচি অনুযায়ী সেই তালিকায় আছে দিল্লির জামা মসজিদ, গুজরাটের স্বামীনারায়ণ অক্ষয়ধাম মন্দির ও অমৃতসরের স্বর্ণমন্দির।


বিশেষ বিমানে করে রবিবার সকাল ৯টার দিকে দিল্লি থেকে স্ত্রী সোফিয়া ও তিন সন্তানকে নিয়ে আগ্রায় উড়ে যান ট্রুডো। এরপর সকাল ১০টা ৪৫ মিনিট নাগাদ তাজমহলে যান তিনি। তাজমহলের সৌন্দর্য্য দেখে দৃশ্যতই মুগ্ধ হয়ে যান কানাডার প্রধানমন্ত্রী৷ কিছুক্ষণ সময় কাটিয়ে ফের দিল্লি যান তিনি৷


আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতে থাকবেন তিনি৷ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ২৩ ফেব্রুয়ারি বৈঠকের কথা রয়েছে ট্রুডো। বিনিয়োগ ও বাণিজ্যসহ দ্বিপাক্ষিক নিরাপত্তা ইস্যুতে আলোচনা করতেই তার এই সফর।



কানাডার সংবাদমাধ্যম সিটিভি নিউজ বলেছে, এই সফরে দুই দেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করতে বেশ কয়েকটি বৈঠকে অংশ নেবেন ট্রুডো। প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো ভারতে সফর করছেন তিনি।


ভারত পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে দেয়া টুইটার পোস্টে ট্রুডো লিখেছেন, ব্যস্ততম ভারত সফর শুরু হলো। দুই দেশের জনগণের নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং দুই দেশের মানুষের গভীর সম্পর্ককে আরো নিবিড় করাই এই সফরের উদ্দেশ্য। পোস্টের সঙ্গে দেয়া ছবিতে ট্রুডোর সঙ্গে রয়েছেন তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো ও তাদের তিন সন্তান জেভিয়ার, এলা গ্রেস, ও হাদরিয়েন।


ট্রুডো একবার বলেছিলেন, তার মন্ত্রিসভায় মোদির মন্ত্রিসভার চেয়ে বেশি শিখ সদস্য রয়েছে। সূত্র: এনডিটিভি ও কলকাতা২৪/৭


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com