শিরোনাম
বাংলাদেশির বহিষ্কারাদেশ স্থগিত, বিমান ফিরলো যুক্তরাষ্ট্রে
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৪০
বাংলাদেশির বহিষ্কারাদেশ স্থগিত, বিমান ফিরলো যুক্তরাষ্ট্রে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবাসী এক বাংলাদেশি শিক্ষকের যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার শেষ মুহূর্তে আটকে গেছে। সৈয়দ আহমেদ জামাল নামের ওই শিক্ষককে বাংলাদেশে পাঠানোর উদ্দেশে যুক্তরাষ্ট্রের অভিবাসন পুলিশ তিন সপ্তাহ আগে গ্রেফতার করেছিল। শেষ মুহূর্তের আইনি লড়াইয়ে তার বহিষ্কারের আদেশ স্থগিত হয়ে গেলে তাকে বিমানের তুলে দেয়ার পরও যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নিতে বাধ্য হয় মার্কিন অভিবাসন কর্তৃপক্ষ।


যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের লরেন্সে শহরের এক শিক্ষা প্রতিষ্ঠানের রসায়নের শিক্ষক ছিলেন সৈয়দ আহমেদ জামাল। স্ত্রী ও তিন সন্তান নিয়ে তিনি গত ৩০ বছর ধরে যুক্তরাষ্ট্রে আছেন। ২০১১ সালে পাওয়া তার দ্বিতীয় ভিসার মেয়াদ শেষ হয়ে যায়। তিনি অনুমতি ছাড়াই যুক্তরাষ্ট্রে অতিরিক্ত সময় অবস্থান করছিলেন। যদিও তিনি কর্মক্ষেত্রে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছিলেন। সেই আবেদন ঝুলে ছিল। একদিন মেয়েকে স্কুলে দিতে গেলে অভিবাসন পুলিশ তাকে গ্রেফতার করে। বাংলাদেশে পাঠানোর উদ্দেশে আটক রাখে। তিন সপ্তাহ আগে সেই ঘটনা ঘটে।


নিজের বহিষ্কার আদেশ ঠেকাতে জামাল আইনজীবীর সাহায্য নেন। তার আইনজীবী রেখা শর্মা ক্রাফোর্ড অভিবাসন আপীল আদালতে বহিষ্কারাদেশ স্থগিত চেয়ে আবেদন করে। বিচারক তার আবেদন মঞ্জুর করে। গত সোমবার ওই আদেশ তুলে নেয়া হলে অভিবাসন দফতর জামালকে বাংলাদেশগামী এক বিমানে তুলে দেয়। জামালের বিমান যখন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড ছেড়ে হাওয়াই দ্বীপে তখন মার্কিন আপীল আদালতে জামালের বহিষ্কারাদেশ স্থগিত চেয়ে আরেকটি আবেদন মঞ্জুর হয়। ফলে হাওয়াই দ্বীপ থেকে জামালকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনতে হয়।


জামালের আইনজীবী রেখা শর্মা ক্রাফোর্ড বলেন, আমরা আপীলের শেষ পর্যন্ত অপেক্ষা করবো বিচারক কি সিদ্ধান্ত নেয়। বর্তমানে বহিষ্কার আদেশ স্থগিত আছে।


এদিকে জামালের সমর্থকরা বলছেন, তিনি যুক্তরাষ্ট্রের কোনো অপরাধ করেননি। তার কোনো অপরাধের ইতিহাস নেই। তবে কেন তাকে বহিষ্কার করা হবে? তাদের মতে প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র থেকে অপরাধীদের বের করে দেবার উদ্দেশে অভিবাসন আইন কঠোরভাবে প্রয়োগ করার কথা বলেছেন। এখন দেখা যাচ্ছে যারা আইন মেনে চলেন তাদের ওপর খড়গ হস্ত অভিবাসন দফতর। জামালের ঘটনাটি উদাহরণ হিসেবে ধরা যেতে পারে।


শতাধিক মার্কিন নাগরিক জামালের জন্য মার্কিন অভিবাসন কর্মকর্তাদের কাছে চিঠি লেখেন। তারা জামালকে যুক্তরাষ্ট্রে থাকতে দিতে চান। তার বহিষ্কারাদেশ স্থগিত চেয়েছেন তারা। অনলাইনের জামালের জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছে। ইতিমধ্যে ৭০ হাজার ডলার সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত ১ লাখ স্বাক্ষর জামালের জন্য সংগ্রহ করা হয়েছে।



মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট সদস্য ইমানুয়েল ক্লেভার বলেন, আমি জামালকে সাহায্য করবো। যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন যে কতটা ভঙ্গুর ও অস্বচ্ছ তা জামালের ঘটনাটা উদাহরণ হিসেবে নেয়া যেতে পারে। যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থা ভেঙে গেছে। আমাদের এসব ঠিক করতে হবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের খেটে খাওয়া মানুষকে অপরাধী হিসেবে দেখাচ্ছে বর্তমান অভিবাসন আইন। সূত্র : এএফপি


বিবার্তা/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com