শিরোনাম
রাশিয়ার সর্বউত্তরের প্রথম মসজিদ উদ্বোধন
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৩
রাশিয়ার সর্বউত্তরের প্রথম মসজিদ উদ্বোধন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখাংগেলস্ক শহরের প্রথম মসজিদ শনিবার উদ্বোধন করা হয়েছে। এটিকে রাশিয়ার সর্বউত্তরের প্রথম মসজিদ হিসেবে অভিহিত করা হচ্ছে।


মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাশিয়ার মুফতি পরিষদের প্রধান রাউয়িল আইনুদ্দিন, তাতারেস্তান প্রদেশের প্রেসিডেন্ট রুস্তম মিনিখানভ এবং আরখানগেলস্ক প্রদেশের গভর্নর ইগোর উরলভ।


মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল রুসিয়া-১। চ্যানেলটি এ মসজিদ উদ্বোধনকে রাশিয়ার মুসলিম সমাজের জন্য একটি '‘বিশাল ঘটনা'’ বলে উল্লেখ করে।


স্থানীয় ইসলামী সংস্থা ‘নূর ইসলাম’ ২০১২ সালে এই মসজিদের নির্মাণকাজ শুরু করে। আরখাংগেলস্ক জামে মসজিদটিকে উত্তর রাশিয়ার স্থাপত্যরীতির সঙ্গে মিল রেখে নির্মাণ করা হয়েছে। শহরের ঠিক কেন্দ্রস্থলে মসজিদটি নির্মিত হয়েছে বলে রুসিয়া-১ জানিয়েছে।


রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরখাংগেলস্ক প্রদেশের প্রধান শহরের নামও আরখাংগেলস্ক। প্রদেশটির আয়তন ৪২,২৯৪ বর্গকিলোমিটার, জনসংখ্যা পাঁচ লাখের কিছু বেশি। শীতের বেশিরভাগ সময় এই শহর বরফে ঢাকা থাকে।


এর আগে গত মাসে রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে ২ কোটিরও বেশি মুসলমান। সূত্র : রেডিও তেহরান


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com