শিরোনাম
প্রেসিডেন্ট পদপ্রত্যাশী সামিকে গ্রেফতার করলো মিশরের সেনাবাহিনী
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:২৮
প্রেসিডেন্ট পদপ্রত্যাশী সামিকে গ্রেফতার করলো মিশরের সেনাবাহিনী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিশরের সাবেক সেনাপ্রধান, আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রত্যাশী সামি আনানকে গ্রেফতার করেছে দেশটির সেনাবাহিনী। তার শীর্ষ নির্বাচনী সহকারী এ খবর নিশ্চিত করেন।


আইন লঙ্ঘনের অভিযোগে সামিকে গ্রেফতার করে দ্য সুপ্রীম কমিটি অব দ্য আর্মড ফোর্সেস (স্ক্যাফ)। সংস্থাটি জানায়, বিষয়টি দাপ্তরিক অনুসন্ধানের দাবি রাখে আর এজন্যই তাকে গ্রেফতার করা হয়েছে।


মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে স্ক্যাফ জানায়, গত মার্চে প্রেসিডেন্ট পদে লড়বেন বলে ঘোষণা দেন সামি আনান। কিন্তু এর পূর্বশর্ত হিসেবে সেনাবাহিনীর চাকরি ছাড়তে তিনি যে নথিগুলো ব্যবহার করেছেন, সেগুলো জাল। এছাড়া নির্বাচনী দৌড়ের জন্য সেনাবাহিনীর কোনো অনুমোদন তার নেই। সেনাবাহিনী এই সাঙ্ঘাতিক লঙ্ঘন মওকুফ করতে পারে না।


এছাড়া সামি মিশরের জনগণের সাথে সেনাবাহিনীর 'বিভক্তি সৃষ্টির পায়তারা' করছেন বলে অভিযোগ করা হয়।


সম্প্রতি দেশটির বর্তমান রাষ্ট্রনায়ক, সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল-সিসি দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হবার পরিকল্পনার কথা জানান। এর দু'ঘন্টা না পেরোতেই নির্বাচনী লড়াইয়ে নামার ঘোষণা দেন সামি আনান।


আন্তর্জাতিক রাজনীতির প্রেক্ষাপট ও বিশ্লেষণী দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করলে এটা বলা অমূলক হবে না যে, মার্কিন-ইসরায়েল সমর্থনপুষ্ট জেনারেল সিসিকে টেক্কা দেয়া সামি বা অন্য যে কারো জন্যই বেশ চ্যালেঞ্জিং। সূত্র: আল-জাজিরা


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com