একের পর এক কুর্দি ঘাটি দখলে নিচ্ছে তুরস্ক
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৭:০৮
একের পর এক কুর্দি ঘাটি দখলে নিচ্ছে তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার উত্তরাঞ্চলীয় অঞ্চল আফরিনে কুর্দিদের ১১টি অবস্থানের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে তুরস্কের সেনারা। ইতোমধ্যে তারা একটা 'নিরাপদ জোন'ও তৈরি করে ফেলেছে ওই অঞ্চলে।মঙ্গলবার এমন খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম।


জানা যায়, এবার দেশটির দক্ষিণাংশের পূর্ব ও পশ্চিম ফ্রন্টের দিকে আগাচ্ছে 'ফ্রি সিরিয়ান আর্মি' বিদ্রোহীদের সমর্থনপুষ্ট তার্কি সেনারা।


গত শনিবার থেকে শুরু হওয়া এ অভিযানে এ পর্যন্ত বেশ ক'টি গ্রাম দখল করে ফেলেছে তুরস্ক। এগুলো হলো শাঙ্কাল, কর্নি, বালি, আদাহ মানলি, কিতা, কোর্দোসহ আফরিনের আরো চারটি পার্বত্য এলাকা।


এছাড়া সিরিয়ার আযায এর দিকে তার্কি সেনাদের দ্বিতীয় শিবিরটি রওনা হয়েছে সোমবার। উদ্দেশ্য, কুর্দি সংগঠন (পিপলস প্রটেকশান ইউনিট (ওয়াইপিজি)' যোদ্ধাদের হটিয়ে ওই অঞ্চলটি দখলে নেয়া।


ওয়াইপিজিকে তুরস্ক একটা 'সন্ত্রাসী সংগঠন' হিসেবেই দেখে। তাদের দাবি, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)'রই একটা শাখা এই ওয়াইপিজি।


উল্লেখ্য, সীমান্ত ও সার্বভৌমত্বের বিরোধে গত তিন দশক ধরে পিকেকে'র সাথে বহুবার রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছে তুরস্ক। বিশেষ করে মুসলিম বিশ্বের নতুন সুলতান খ্যাত প্রেসিডেন্ট এরদোগান মার্কিন সমর্থনপুষ্ট পিকেকে ও ওয়াইপিজি'র উপর চরম মাত্রায় নাখোশ। সূত্র: এপি, আল-জাজিরা


বিবার্তা/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com