শিরোনাম
মার্কিন কংগ্রেসে বিল পাশ
কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটছে
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৩:০১
কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে সাময়িক অর্থবরাদ্দ সংক্রান্ত বিলের বিষয়ে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের মধ্যে সমঝোতার পর দেশটির কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটতে যাচ্ছে। অবৈধ তরুণ অভিবাসীদের বিষয়ে ভবিষ্যতে আলোচনা চলবে, রিপাবলিকানদের পক্ষ থেকে এমন প্রতিশ্রুতি পাওয়ার পর ঐক্যমত্যে পৌঁছায় দুই দলের সিনেটররা।


ফলে কেন্দ্রীয় সরকারের বেশকিছু কার্যক্রম শনিবার থেকে বন্ধ থাকার পর তা পুনরায় চালু হচ্ছে।


অর্থ বরাদ্দ-সংক্রান্ত একটি বিল মার্কিন সিনেটে আটকে যাওয়ার পর ফেডারেল সরকারের কার্যক্রম বন্ধ হয়ে গেলে দেশটিতে অচলাবস্থা সৃষ্টি হয়। আর শনিবার ছিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের বর্ষপূর্তির দিন।


কেন্দ্রীয় সরকারের কার্যক্রম বন্ধ হওয়ার পর বহু সরকারি বিভাগ- যেমন গৃহায়ন, পরিবেশ, শিক্ষা ও বাণিজ্য দফতরের বেশিরভাগ কর্মকর্তাই কাজে যাননি। এছাড়া অর্থ, স্বাস্থ্য, প্রতিরক্ষা ও যোগাযোগ এই বিভাগগুলোর অর্ধেক কর্মচারী কাজ থেকে বিরত থাকেন। জাতীয় উদ্যান ও স্মৃতিসৌধগুলো বন্ধ হয়ে যায় এবং ভিসা ও পাসপোর্টের কাজ বিলম্বিত হয়।


তবে সোমবার বিলটি সিনেটে ৮১-১৮ ভোটে এবং হাউস অব রিপ্রেজেনটেটিভে ২৬৬-১৫০ ভোটে পাশ হয়। এরপর সোমবার রাতে ট্রাম্প সরকারি অচলাবস্থা কাটাতে বিলটিতে সই করেন।


ডেমোক্র্যাটদের পক্ষে সিনেটর চাক শুমার বলেছেন, অভিবাসীদের রক্ষার বিষয়ে রিপাবলিকানরা পদক্ষেপ নিলেই বাজেট বাড়ানোর বিলে তারা সম্মতি দেবেন। অবশ্য বিপক্ষের সিনেটর মিচ ম্যককনেল তাদের আলোচ্য বিষয়ের মধ্যে অভিবাসীদের বিষয়টি রাখার কথা জানান।


ট্রাম্পের পক্ষ থেকে এক বার্তায় জানানো হয়, বিরোধীদের শুভবুদ্ধির উদয় হওয়ায় তিনি খুশি হয়েছেন।


যুক্তরাষ্ট্রে অবৈধ তরুণ অভিবাসীদের সুরক্ষায় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সরকারের ঘোষিত 'ড্রিমার প্রজেক্ট'-এ বরাদ্দ অর্থ নিয়ে দুইভাগে বিভক্ত হয় মার্কিন সিনেট। যে সাত লাখেরও বেশি অনিবন্ধিত অভিবাসী শিশু বয়সে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে তাদের বহিষ্কারের হাত থেকে রক্ষা করতে চাইছেন ডেমোক্র্যাটরা। এ নিয়েই অচলাবস্থার সৃষ্টি হয়।


ওবামা এক কর্মসূচির মাধ্যমে তাদের সাময়িক আইনি বৈধতা দিয়েছিলেন। কিন্তু সেপ্টেম্বর মাসে প্রেসিডেন্ট ট্রম্প ঘোষণা করেন, তিনি এ কর্মসূচি বন্ধ করে দেবেন এবং কংগ্রেসকে একটা নতুন পদক্ষেপ চূড়ান্ত করতে মার্চ মাস পর্যন্ত সময় দেন। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com