শিরোনাম
কাবুলে হোটেলে হামলায় ১৪ বিদেশিসহ নিহত ১৯
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ১০:৩৩
কাবুলে হোটেলে হামলায় ১৪ বিদেশিসহ নিহত ১৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিলাসবহুল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বন্দুকধারীদের হামলায় ১৪ জন বিদেশিসহ ১৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে চারজন আফগানিস্তানের নাগরিক।


আফগান স্থানীয় সময় শনিবার রাত ৯টার দিকে পাঁচ হামলাকারীর একটি দল আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক ভেস্ট নিয়ে হোটেলে হামলা চালায়।


আফগানিস্তানের জঙ্গি সংগঠন তালেবান এই হামলার দায় স্বীকার করেছে। সংগঠনটির মুখপাত্র এক বিবৃতিতে বলেছে, আমরা ১০ বিদেশি হানাদার ও তাদের কাঠপুত্তুলিকে হত্যা করেছি। একটি পাহাড়ের ওপর অবস্থিত হোটেলটিতে এর আগে ২০১১ সালে হামলা চালিয়েছিল তালেবান।


নিরাপত্তার কারণে নাম প্রকাশ অনিচ্ছুক ওই হামলার হাত থেকে বেঁচে যাওয়া এক ব্যক্তি বলেন, তিনি একজন আফগান নাগরিক বলার পর বন্দুকধারীরা তাকে ছেড়ে দেয়। এরপর বন্দুকধারীরা চিৎকার করে বলতে থাকে, ‘বিদেশিরা কোথায়?’


দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়েল মুখপাত্র ওয়াহিদ মাজরহ বলেন, নগরীর সিটি হাসপাতালে ১৯টি মৃতদেহ নিয়ে আসা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।


দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, একটি প্রাইভেট কোম্পানিকে নিরাপত্তা হস্তান্তর করার সাম্প্রতিক সিদ্ধান্ত ভুল ছিল।



আফগান বাহিনী রাতভর অভিযান চালিয়ে হোটেল ভবনটি নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়। উদ্ধার করা হয় কমবেশি ১৬০ জনকে। তিনজন হামলাকারী ওই হোটেলেই নিহত হয়। এ অভিযানে চারজন বেসামরিক নাগরিকসহ ১০ জন আহত হন।


পুলিশ জানিয়েছে, ইউক্রেনের নয়জন এবং জার্মানি, গ্রিস ও কাজাখস্তানের একজন করে নাগরিক নিহত হয়েছেন। নিহত অপর দুই বিদেশির পরিচয় এখনো পাওয়া যায়নি।


এদিকে আফগান এয়ারলাইন ক্যামএয়ার বলেছে, এই হামলায় তাদের কয়েকজন কর্মী নিহত হয়েছে এবং এখনো কয়েকজন নিখোঁজ রয়েছে। হামলার সময় ক্যামএয়ারের প্রায় ৪০জন পাইলট ও ক্রু হোটেলে অবস্থান করছিলেন, যাদের বেশির ভাগই বিদেশি। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com