শিরোনাম
আল্লামা ইউসুফ আল-কারজাভির যাবজ্জীবন
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৬:২৩
আল্লামা ইউসুফ আল-কারজাভির যাবজ্জীবন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রখ্যাত মুসলিম স্কলার আল্লামা ইউসুফ আল-কারজাভিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে মিশরের একটি সামরিক আদালত। গত ২০১৫ সালে দেশটিতে সহিংসতা ও রক্তপাতে উস্কানির অভিযোগে তাকে এ সাজা দেয়া হয়।


স্থানীয় সময় বুধবার পলাতক আরো ৬ আসামির সাথে আল্লামা কারজাভিকে যাবজ্জীবন দেয়া হয় এবং এছাড়া আরো ১৭ জনকে এদিন মৃত্যুদণ্ডের আদেশ দেয় ওই আদালত। এ মামলায় কায়রোর এক পুলিশ কর্মকর্তা খুনের অভিযোগও রয়েছে।


মুসলিম ব্রাদারহুড ঘরানার ইসলামী চিন্তাবিদ, মিশরীয় নাগরিক আল-কারজাভি দোহা ভিত্তিক 'ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস' সংগঠনেরও প্রধান। তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলো হচ্ছে হত্যাকাণ্ডে উস্কানি, অপপ্রচার এবং সরকারি সম্পদ ভাঙচুর। অবশ্য একই মামলায় ব্রাদারহুডের ২৬ জন বিবাদীকে এদিন খালাস দেয়া হয়।


জানা যায়, পলাতক থাকায় কারজাভিসহ ওই ৬ আসামিকে আইনানুযায়ী আবারো গ্রেফতার দেখিয়ে বিচারের মুখোমুখি করা হবে। যদিও রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগটি এখনো বিদ্যমান।


উল্লেখ্য, ২০১৩ সালের মাঝামাঝি মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে অযাচিতভাবে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। ওই রক্তক্ষয়ী অভ্যুত্থান দেশটিতে ব্যাপক হানাহানি ও সহিংসতার জন্ম দেয়। যদিও গত বছরের সেপ্টেম্বরে ৯১ বছর বয়সী কারজাভিকে 'অনলাইন ওয়ান্টেড' এর তালিকা থেকে বাদ দেয় ইন্টারপোল। সূত্র: আল-জাজিরা


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com