শিরোনাম
১৮ মাসে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে ২ লাখ অভিবাসীর
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৮, ১৫:২৯
১৮ মাসে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে ২ লাখ অভিবাসীর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রে বাস করা এল সালভাদরের প্রায় দুই লাখ অভিবাসীকে ফেরত পাঠাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাওয়ার জন্য তারা ১৮ মাস সময় পাবেন।


মার্কিন সরকার সোমবার সালভাদরের এই অভিবাসীদের দেয়া বিশেষ সুরক্ষা ব্যবস্থা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। ওয়াশিংটনের এমন পদক্ষেপে যুক্তরাষ্ট্রে জন্ম নেয়া হাজার হাজার শিশুর পরিবার দেশ ছাড়ার হুমকির মুখে পড়েছে।


হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি ক্রিস্টজেন নিলসেন ২০০১ সালে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা সালভাদরের নাগরিকদের দেয়া ‘সাময়িক সুরক্ষা ব্যবস্থা’ (টিপিএস) তুলে নেয়ার ঘোষণা দেন।


মধ্য আমেরিকার এ দেশে ২০০১ সালে বড় ধরণের দু’টি ভূমিকম্পের ঘটনায় টিপিএসের আওতায় অভিবাসনের সুযোগ পেয়েছিল তারা। ২০০১ সাল পরবর্তী প্রায় ১৭ বছরে মার্কিন প্রেসিডেন্টরা সালভাদোরের পরিস্থিতি বিবেচনা করে তাদের জন্য টিপিএস বহাল রাখেন।


হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের কর্মকর্তারা জানান, তাদের ফেরত যেতে ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর পর্যন্ত সময় ধার্য করেছে। এর মধ্যে তাদেরকে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে অথবা দেশটিতে থাকার বৈধ কোনো পথ খুঁজে নিতে হবে। আর এনিয়ে সৃষ্ট আইনগত জটিলতা নিরসনে এ সময় যথেষ্ট। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com