শিরোনাম
অলিম্পিকে অংশ নেবে উত্তর কোরিয়া
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৮, ১২:২৪
অলিম্পিকে অংশ নেবে উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়ায় ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসে উত্তর কোরিয়া তাদের প্রতিনিধি পাঠাবে বলে জানিয়েছে সিউল। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিগত দুই বছরেরও বেশি সময় পর মঙ্গলবার প্রথমবারের মতো শুরু হওয়া আলোচনায় এই ঘোষণা দেয়া হয়।


উত্তর কোরিয়ার ওই প্রতিনিধি দলে খেলোয়ার, কর্মকর্তা ও একটি চিয়ার স্কোয়াড থাকবে। পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি প্রশ্নে মাসের পর মাস ধরে উত্তেজনা চলার পর আসন্ন শীতকালীন অলিম্পিক গেমস উপলক্ষে তারা এ আলোচনায় বসে।


দক্ষিণ কোরিয়ার পিয়ংচংয়ে আগামী মাসে অনুষ্ঠেয় গেমসে উত্তর কোরিয়া প্রতিনিধি দল পাঠাতে পারে নতুন বছরের ভাষণে দেশটির নেতা কিম জং-উন এমন ইঙ্গিত দেয়ার পর পানমুনজমে এ আলোচনা শুরু করা হলো। পানমুনজম হচ্ছে এ উপদ্বীপকে বিভক্ত করা ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) অস্ত্রবিরতি পালন করা একটি গ্রাম।


বহুল প্রত্যাশিত এ আলোচনার জন্য সিউলের পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল গাড়ি বহরে করে পানমুনজমে পৌঁছান। এ সময় শুভাকাক্ষী গ্রুপের সদস্যরা ডিএমজেড অভিমুখী একটি ফাঁড়িতে ব্যানার উত্তোলন করে তাদের অভিনন্দন জানায়।


প্রতিনিধি দলের নেতা একত্রিকরণ বিষয়ক মন্ত্রী চো মিউং-গিউন সিউল ত্যাগের আগে বলেন, আলোচনায় উভয় পক্ষ পিয়ংচং গেমসে উত্তর কোরিয়ার অংশগ্রহণের বিষয়টির ওপর জোর দেবে। এছাড়াও আলোচ্য সূচিতে দুই কোরিয়ার মধ্যকার বিরূপ সম্পর্কের বরফ গলানোর উপায় খুঁজে বের করার বিষয় অন্তর্ভূক্ত থাকবে।


তিনি বলেন, একটি শান্তি উৎসব হিসেবে পিয়ংচং অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস যাতে অনুষ্ঠিত হতে পারে সে বিষয়টি নিশ্চিত করতে আমরা সর্বাত্মক চেষ্টা চালাবো।


বিশ্লেষকরা মনে করছেন, এ বৈঠক উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কোন্ননের প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করবে।


দক্ষিণ কোরিয়ার উপ একত্রীকরণমন্ত্রী চাং হায়ে সাং সাংবাদিকদের বলেন, দক্ষিণ কোরিয়া নতুন চন্দ্রবর্ষে পারিবারিক পুনর্মিলন আয়োজনের আহ্বান জানিয়েছে। সময়টি পিয়ংচং’এ অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসের মাঝামাঝিতে পড়ে।


১৯৫০-৫৩ সালে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধের সময় অনেক পরিবারের সদস্য পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।


২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ দুই কোরিয়ার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। পিয়ংইয়ংয়ের ছোড়া রকেট ও পারমাণবিক পরীক্ষার প্রতিক্রিয়ায় সিউল কেয়াসং শিল্প এলাকার একটি যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করার পর দুই কোরিয়ার সম্পর্কে অবনতি ঘটে।


এর পরপরই উত্তর কোরিয়া দক্ষিণের সঙ্গে টেলিফোনসহ সব ধরণের যোগযোগ বন্ধ করে দেয়। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com