শিরোনাম
জেরুসালেম সিদ্ধান্তের তদবির, মিশরীয় গোয়েন্দার অডিও ফাঁস
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৮, ১৭:৩৭
জেরুসালেম সিদ্ধান্তের তদবির, মিশরীয় গোয়েন্দার অডিও ফাঁস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মেনে নিতে মিশরের এক গোয়েন্দা কর্মকর্তার স্পর্শকাতর অডিও ফাঁস করে দিয়েছে তুরস্ক ভিত্তিক একটি টিভি চ্যানেল। স্থানীয় সময় রবিবার মেকামেলীন টিভি চ্যানেল কর্তৃক প্রকাশিত ওই আরবি রেকর্ডিং এ শোনা যায়, মিশরে অতিথি হয়ে আসা এক প্রভাবশালী ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের ওই সিদ্ধান্ত মেনে নেবার জন্য শ্রোতাদের প্ররোচিত করতে বলা হচ্ছে।


ফাঁসকৃত ওই অডিও'তে পাওয়া গেছে, গোয়েন্দা কর্মকর্তা ক্যাপ্টেন আশরাফ এল খোলি বলছেন, আমাদের আরব ভাইদের নিন্দা-সমালোচনা ভালোই লাগছে যদিও, তবে এরপর ওটাই হবে বাস্তবতা। ফিলিস্তিনিরা প্রতিরোধ করতে পারবে না আর আমরাও কোনো যুদ্ধে যাবো না। আমাদের 'পাতে' যথেষ্টই আছে, আপনারা সেটা জানেন।


গত ৬ জানুয়ারি রেকর্ডিং ফাঁসের ব্যাপারে সর্বপ্রথম রিপোর্ট করে নিউ ইয়র্ক টাইমস। আর নিঃসন্দেহে সেটা এবং ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত মিশরের জনমতের সাথে পুরোপুরি সাংঘর্ষিক। যদিও বিষয়টি অস্বীকার করেছে কায়রো কর্তৃপক্ষ। তাদের দাবি, জেরসালেম ইস্যুতে মিশরের অবস্থান পরিষ্কার করা হয়েছে শুরুতেই। ডোনাল্ড ট্রাম্পের ওই বহুল নিন্দিত সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিলো মিশর। তাছাড়া ওই প্রতিবেদনে গোয়েন্দা কর্মকর্তা ক্যাপ্টেন আশরাফ এল খোলির বিপক্ষে শক্ত কোনো প্রমাণ নেই।


ইস্তানবুল ভিত্তিক ওই স্যাটেলাইট চ্যানেলটি মূলত চালান নির্বাসিত মিশরীয়রা। তবে মিশরের সেনাবাহিনীকে প্রতি বছর বিপুল আর্থিক অনুদান দেয়া যুক্তরাষ্ট্র এবং মার্কিন অর্থনীতির চালক জায়নবাদী মার্কিনি ও ইসরায়েলিদের প্রভাব অস্বীকারের উপায় নেই। সম্প্রতি জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতিতে সমালোচনায় ফেটে পড়ে গোটা বিশ্ব। এমনকি জাতিসংঘের সর্বশেষ সাধারণ অধিবেশনের ভোটাভুটিতে পড়ে ট্রাম্প সিদ্ধান্তের মুখে চপেটাঘাত। সূত্র: আল-জাজিরা, নিউ ইয়র্ক টাইমস


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com