শিরোনাম
সৌদি রাজপ্রাসাদে বিক্ষোভ, ১১ প্রিন্স গ্রেফতার
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৮, ১৩:২৪
সৌদি রাজপ্রাসাদে বিক্ষোভ, ১১ প্রিন্স গ্রেফতার
সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের রাজধানী রিয়াদে রাজপ্রাসাদে বিক্ষোভ এবং প্রাসাদ ত্যাগের নির্দেশ অমান্য করায় দেশটির ১১জন প্রিন্সকে গ্রেফতার করা হয়েছে।


‘এখন থেকে পানি ও বিদ্যুৎ বিল এই প্রিন্সদের নিজেদেরই দিতে হবে’- অর্থনৈতিক সংস্কারের অংশ হিসাবে সৌদি সরকারের এমন এক সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ করেন ওই প্রিন্সরা। সৌদি সরকার প্রিন্সদের বিদ্যুৎ ও পানির বিল পরিশোধ করতো। বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ সরকারের পক্ষ থেকে এসব বিল পরিশোধ বন্ধ করার নির্দেশ দিলে প্রিন্সরা তার প্রতিবাদ জানায়।


বাদশাহের আদেশে গ্রেফতারের পর কঠোর নিরাপত্তা বেষ্টিত একটি কারাগারে তাদের পাঠানো হয়েছে। সৌদি অ্যাটর্নি জেনারেল বলেছেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়। তবে গ্রেপ্তারকৃতদের নাম জানা যায়নি। অনলাইন ভিত্তিক সৌদি গণমাধ্যম 'সাবক' ঘটনাটি প্রথম প্রকাশ করে।


সাবকে আরো বলা হয়, বিক্ষোভরত প্রিন্সরা গত বছর আরেক প্রিন্সের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার ঘটনার ক্ষতিপূরণও দাবি করছিলেন। এসব কাজে জনসাধারণ শান্তি বিঘ্নিত ও শৃঙ্খলা ভঙ্গের দায় এনে প্রিন্সদের সেখান থেকে গ্রেফতার করা হয়।


বর্তমানে সৌদি সরকার তেলের ওপর নির্ভরতা কমাতে একটি নতুন অর্থনৈতিক সময়ে প্রবেশের পরিকল্পনা করেছে। তারই অংশ হিসেবে দেশটিতে দ্বিগুণ করা হয়েছে তেলের দাম এবং বেশিরভাগ ভোগ্যপণ্যের ওপর ৫ শতাংশ হারে ট্যাক্স বসানো হয়েছে। বেশকিছু সরকারি ভর্তুকিও তুলে নেয়া হয়েছে।


সৌদি যুবরাজের নেতৃত্বে দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসেবে গত নভেম্বরে দেশটির রাজপরিবারের অনেক সদস্য, বর্তমান ও সাবেক মন্ত্রী এবং শীর্ষ ধনকুবেরদের গ্রেফতার করে বন্দী করে রাখা হয়েছে বিলাসবহুল একটি হোটেলে।


সৌদি আরবে রাজপরিবারের কয়েক হাজার সদস্য রয়েছে বলে ধারণা করা হয় এবং যাদের সম্পদ এবং মর্যাদার ক্ষেত্রে পার্থক্যও রয়েছে। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com