শিরোনাম
ওআইসি সম্মেলনে নেই কেন সৌদি বাদশাহ কিংবা যুবরাজ?
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৭:৫৩
ওআইসি সম্মেলনে নেই কেন সৌদি বাদশাহ কিংবা যুবরাজ?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
তুরস্কের ইস্তাম্বুল শহরে বুধবার অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি শীর্ষ সম্মেলনে যোগ দেননি সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ কিংবা যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। এ সম্মেলনে সৌদি সরকার এমনকী পররাষ্ট্রমন্ত্রীকেও পাঠাননি। পাঠানো হয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তাকে। অথচ সৌদি আরবেই রয়েছে ওআইসি'র সদরদপ্তর।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ও মূলধারার গণমাধ্যমে নানা প্রশ্ন ও গুঞ্জন ছড়িয়ে পড়েছে।

অনেকে বলছেন, সৌদি আরবের সঙ্গে ইসরাইলের সাম্প্রতিক গোপন ও প্রকাশ্য মাখামাখির ভিত্তিতেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ''ইসরাইলের রাজধানী'' হিসেবে স্বীকৃতি দিতে উৎসাহী হয়ে ওঠেন। বিষয়টি নিয়ে তোপের মুখে পড়ার ভয়েই সম্ভবত সৌদি রাজা কিংবা যুবরাজ এ সম্মেলনে যাননি।

অনেকে বলছেন, সৌদি আরবের শীর্ষ নেতৃত্ব এ সম্মেলনে অংশ না নিয়ে প্রমাণ করেছেন তারা ফিলিস্তিনের জনগণের পক্ষে নন, বরং ইসরাইল ও আমেরিকা স্বার্থের পক্ষে।

উল্লেখ্য, ১৯৬৯ সালে পবিত্র আল-আকসা মসজিদে কট্টর ইহুদিরা আগুন দিলে মরক্কোর রাজধানী রাবাতে মুসলিম দেশগুলোর অংশগ্রহণে একটি সম্মেলন অনুষ্ঠিত হয় এবং সেখানেই ওআইসি গঠিত হয়। এটি এখন জাতিসংঘের পরেই সবচেয়ে বড় আন্তর্জাতিক সংস্থা। তবে ৪৮ বছরের ইতিহাসে এ সংস্থা খুব বড় কোনো সিদ্ধান্ত নিতে পারে নি বরং দিন দিন এর কার্যকারিতা হারিয়েছে। বেশিরভাগ সময় এ সংস্থা নিন্দা প্রকাশ ও বিবৃতি দেয়ার মাঝেই এর তৎপরতা সীমাবদ্ধ রেখেছে। তবে এবারের সম্মেলনে যে ভাষায় বিবৃতি প্রকাশ করা হয়েছে তা কিছুটা আশা জাগানোর মতো বলে কিছু পর্যবেক্ষক মনে করছেন।

বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com