শিরোনাম
রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রয়োজন বৈশ্বিক নজরদারি: ইইউ
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ০৬:০৫
রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রয়োজন বৈশ্বিক নজরদারি: ইইউ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বাস্তবায়ন আন্তর্জাতিক সম্প্রদায়কে চরম সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করতে হবে বলে মন্তব্য করেছে ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি প্রত্যাবাসন চুক্তিটিকে শুভ সূচনা হিসেবেই দেখেছেন তারা।


মঙ্গলবার স্ট্রসবার্গে ইইউ সংসদের প্লেনারি সেশনে রোহিঙ্গা সংকট নিয়ে বিতর্কে ইইউ'র ভাইস প্রেসিডেন্ট ও বিদেশনীতি প্রধান ফেডেরিকা মোগেরিনি চুক্তিটির প্রশংসা করে আরো বলেন, বহু বছরের নিষ্ক্রিয়তার পর এটি 'সঠিক পথে প্রথম পদক্ষেপ'।


এদিন ওই বিতর্ক শেষে বৃহস্পতিবার ইইউ সংসদে একটি প্রস্তাব পাসের সিদ্ধান্ত হয়। তবে এতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার সংযুক্তি প্রয়োজন মোগেরিনি। তাছাড়া ইইউ'র শীর্ষ এই কূটনীতিক জানান, রোহিঙ্গাদের স্বেচ্ছায় ও মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ করে যাবে তার সংস্থা।


তিনি আরো বলেন, মিয়ানমারকে আনান কমিশনের সুপারিশ পুরোপুরি বাস্তবায়নে চাপ দেয়া হবে। রোহিঙ্গাদের নাগরিকত্বসহ তাদের শিক্ষা, মৌলিক, সামাজিক মর্যাদাসহ সব অধিকার নিশ্চিত করতে হবে।


বিতর্কে সুইডেনের এমইপি সুরাইয়া পোস্ট বলেন, রোহিঙ্গা পরিস্থিতি গভীর উদ্বেগের। রাখাইনে গণহত্যা চলছে। মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের ক্ষতিপূরণ দিতে হবে। অন্যথায় দেশটির ওপর অস্ত্র ও বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপসহ সব সুবিধা বাতিল করতে হবে।


এস্তোনিয়ার সদস্য উরমাস পয়েট বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন জাতিসংঘের তত্ত্বাবধানে হতে হবে। মিয়ানমার সরকারকে বলতে হবে তারা কতদিনের মধ্যে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে। অন্যথায় মিয়ানমারে ইইউর বিনিয়োগ স্থগিত করতে হবে। ওদিকে জার্মানির এমইপি ওয়ার্নার লেনয়েন বলেন, মিয়ানমারে আদৌ কোনো গণতন্ত্র নেই, সেখানে সেনাবাহিনীই সব।


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com