শিরোনাম
জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেবেনা ইইউ
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৭, ০৯:৪৯
জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেবেনা ইইউ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোগারিনি বলেছেন, ইসরাইল ও ভবিষ্যত ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিতে ইইউ ঐক্যবদ্ধ। চূড়ান্ত শান্তি চুক্তির আগে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে না ইইউয়ের সদস্য দেশগুলো।


যুক্তরাষ্ট্রের মতো ইউরোপও এই স্বীকৃতি দেবে বলে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আশা প্রকাশ করলেও মোগারিনি বলেছেন, তাদের নীতিতে কোন পরিবর্তন হচ্ছে না।


নেতানিয়াহু ব্রাসেলস সফরে গিয়ে ইইউ নেতাদের সাথে বৈঠক করেছেন। গত ২০ বছরে এই প্রথম কোন ইসরাইলি প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর করলেন।


ব্রাসেলসে মোগারিনির সাথে এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, তিনি আশা করেন যে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইউরোপও জেরুজালেমকে তার দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং ইউরোপের দেশগুলো একে একে তাদের দূতাবাস জেরুজালেমে নিয়ে যাবে।


প্রেসিডেন্ট ট্রাম্পের ওই ঘোষণাকে স্বাগত জানিয়ে তিনি বলেন, জেরুজালেম তিন হাজার বছর ধরে ইহুদি জনগণের রাজধানী ছিল।


কিন্তু মোগারিনি বলেন, এ বিষয়ে ইইউয়ের অবস্থানের কোন পরিবর্তন হয়নি এবং এক্ষেত্রে তারা 'আন্তর্জাতিক ঐকমত্যকেই' অনুসরণ করবে। আমরা বিশ্বাস করি যে ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতের একমাত্র বাস্তবসম্মত সমাধান হচ্ছে দুইরাষ্ট্র ভিত্তিক সমাধান যার দুটিরই রাজধানী হবে জেরুজালেম।


ইসরাইল বরাবরই জেরুজালেমকে তাদের রাজধানী বলে মনে করে। অন্যদিকে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী বলে মনে করে। জেরুজালেমের ওপর ইসরাইলের দাবি কখনোই আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। ইসরাইলে সব দূতাবাসগুলোই অবস্থিত তেল আবিবে।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর অধিকৃত ফিলিস্তিনে এখনো উত্তেজনাপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে। বিভিন্ন দেশে ইসরাইল ও মার্কিন-বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। একে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতায় এ পর্যন্ত চারজন নিহত হয়েছে।


অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ ও নাবলুস শহরে টানা পঞ্চমদিনের মতো বিক্ষোভ হয়েছে। এ সময় ইসরাইলি সেনারা টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। জবাবে ফিলিস্তিনিরা ইসরাইলি সেনাদের ওপর পাথর ছোঁড়ে। সংঘর্ষে বহু ফিলিস্তিনি আহত হয়েছেন। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com