শিরোনাম
‘পোপ গিরগিটির মতো’
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৭, ১১:০৮
‘পোপ গিরগিটির মতো’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোমান ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মগুরু পোপ ফ্রান্সিস বাংলাদেশ সফরের সময় রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করায় মিয়ানমারের সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ব্যাপক সমালোচনা করা হয়েছে। তিনি মিয়ানমার সফরের সময় প্রকাশ্যে রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেননি।


ঢাকায় শুক্রবার সন্ধ্যায় রোহিঙ্গাদের তিনটি পরিবারের কাছ থেকে তাদের দুর্দশার কথা শুনে তিনি কেঁদে ফেলেন এবং তা লুকাতে চেয়েছিলেন। ওই অনুষ্ঠানেই পোপ এশিয়া সফরে প্রথমবারের মত রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেন। তিনি বলেন, ঈশ্বরের উপস্থিতি রোহিঙ্গাদের মধ্যেও বিরাজ করছে।


পোপ বাংলাদেশ সফরের আগে মিয়ানমার সফর করেন।


মিয়ানমার রোহিঙ্গাদের অবৈধ ‘বাঙালি’ অভিবাসী বলে মনে করে। বৌদ্ধদের কট্টর মনোভাবের কারণে রোহিঙ্গা শব্দটি উচ্চারণ না করতে পোপকে আগেই সতর্ক করে দেয়া হয়েছিল। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমার সফরে দেশটির ক্যাথলিক খ্রিষ্টানদের এক উন্মুক্ত সমাবেশে রোহিঙ্গা শব্দটি এমনকি রাখাইন সঙ্কটের ব্যাপারে কোনো কথা বলেননি।


আগস্ট মাসে রাখাইন রাখাইন রাজ্যে সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ৬ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গিয়েছে।


পাঁচ দশকের বেশি সময় ধরে আধুনিক যোগাযোগ ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন থাকা মিয়ানমারে বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম বেশ সক্রিয়। এতে অনেকেই পোপের রোহিঙ্গা শব্দটি উচ্চারণে ক্ষোভ দেখিয়েছেন। রোহিঙ্গা সঙ্কট নিয়ে পোপের অবস্থানকে দ্বিমুখী উল্লেখ করে আউং সো লিন নামে একজন লিখেছেন, ‘তিনি গিরগিটির মতো; যার রং আবহাওয়ার কারণে পরিবর্তন হয়।’


সোয়ে সোয়ে নামের একজন লিখেছেন, ‘তিনি একজন ধর্মীয় নেতা হয়েও ভিন্ন ভিন্ন শব্দ ব্যবহার কেরেছেন। তাই তার বিক্রয়কর্মী অথবা দালাল হওয়া উচিত ছিল।’


ইয়ে লিন মং নামের অপর একজন লিখেছেন, পোপ হচ্ছেন পবিত্র ব্যক্তি...কিন্তু তিনি এখানে (মিয়ানমার) এক ধরনের কথা বলেছেন এবং অন্য দেশে গিয়ে ভিন্ন কথা বলেছেন। তিনি যদি সত্যকে ভালোবাসেন তাহলে একই ধরনের কথা বলা উচিত ছিল তার।


মানবাধিকার সংগঠনগুলোর চাপের মুখেও পোপের রোহিঙ্গা শব্দটি উচ্চারণ না করায় খুশি মিয়ানমারের ১৩৫ প্যাট্রিয়টস পার্টি নামে এক দলের চেয়ারম্যান মায়ং থয়ে চুন।


তিনি বলেন, এর অর্থ হলো তিনি মিয়ানমারের জনগণকে সম্মান করেন। এমনকি তিনি বাংলাদেশেও ওই শব্দটি অনেকবার বলেননি। আমার মনে হয় তিনি শুধু একবার বলেছেন, মানবাধিকার সংগঠনগুলোকে শুধু খুশি করতে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com