শিরোনাম
আমেরিকায় পালিত হচ্ছে ব্ল্যাক ফ্রাইডে
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৭, ১২:১৮
আমেরিকায় পালিত হচ্ছে ব্ল্যাক ফ্রাইডে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গতকাল বৃহস্পতিবার ২৩ নভেম্বর আমেরিকা জুড়ে পালিত হয়েছে থ্যাংকসগিভিং বা ধন্যবাদ জ্ঞাপন দিবস। আর আজ শুক্রবার দেশটি জুড়ে পালিত হচ্ছে ব্ল্যাক ফ্রাইডে। এবারের থ্যাংকসগিভিং সন্ধ্যায় আমেরিকান ক্রেতারা অনলাইনে ১.৫২ বিলিয়ন বেশি কেনাকাটা করেছেন।


ব্ল্যাক ফ্রাইডে আমেরিকার বিশেষ একটি দিবস। প্রতি বছর নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার আমেরিকায় 'থ্যাঙ্কস গিভিং ডে' পালিত হয়। ঠিক তার পরদিনই অর্থাৎ নভেম্বর মাসের চতুর্থ শুক্রবারটিই হচ্ছে অফিসিয়ালি 'ব্ল্যাক ফ্রাইডে' দিবস। আমেরিকান রীতি অনুযায়ী এই শুক্রবার থেকেই শুরু হয় আবার ক্রিসমাস হলিডে সিজনও। ব্ল্যাক ফ্রাইডে মূলত এমন একটি দিন যে দিনে ব্যবসায়ীরা বছরের নতুন আইটেম ও নতুন পণ্য বিক্রয়ের টোপ দিয়ে ব্যবসায়িক স্বার্থ হাসিল করে থাকে। রয়টার্স সূত্রে জানা গেছে।


উল্লেখ্য, ১৮৬৯ সালের দিকে আমেরিকায় ভয়াবহ অর্থনৈতিক মন্দা চলছিল, ঠিক সেই সময় মন্দা থেকে উত্তরণের উদ্দেশ্যেই একটি বিশেষ দিবসের কথা ভেবেছিল ব্যবসায়ীরা। কালো বলতে আমরা সাধারণত নেতিবাচক দিককে বুঝে থাকি, তবে 'ব্ল্যাক ফ্রাইডের' ব্ল্যাক শব্দটি ব্যবসায়িক দিক থেকে ইতিবাচক দিককে নির্দেশ করে।
অর্থনৈতিক পরিসংখ্যানে দেখা যায় যে, একটি ব্ল্যাক ফ্রাইডে দিবসে যে পরিমাণ বেচা-কেনা হয় তাতে এই এক দিনেই আমেরিকার অর্থনীতির সূচক এক লাফে অনেক উপরে ওঠে যায়। সাধারণত হিসাবের খাতায় লোকসানকে লাল কালিতে চিহ্নিত করা হলেও এই দিবসের শুরুর দিন থেকেই হিসাব-নিকাশ কালো কালিতে লেখা শুরু হয়ে যায়। কাজেই ব্যবসায় বিরাট লাভ দিয়ে যে দিনটি শুরু হয় সে দিনটিকে যথার্থই 'ব্ল্যাক' আখ্যা দেওয়া যায় এই ভেবেই এই দিনটিকে 'ব্ল্যাক ফ্রাইডে' বলা হয়ে থাকে। কিন্তু ব্ল্যাক ফ্রাইডে নামটি এসেছে সম্পূর্ণ আলাদা একটি সূত্র থেকে।


১৯৬৬ সালে ফিলাডেলফিয়া রাজ্য পুলিশ 'থ্যাঙ্কস গিভিং ডে'র পরের দিনকে 'ব্ল্যাক ফ্রাইডে' নামে অভিহিত করেছিল। কারণ এই দিনে আমেরিকায় বছরের সবচেয়ে বড় সেল ও বছরের সবচেয়ে উত্তেজনাকর ফুটবল গেম অনুষ্ঠিত হতো। যে ফুটবল প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতো 'আমেরিকার সেনাবাহিনীরা। এই খেলার ফলে শহরের রাস্তা জুড়ে থাকতো হেভি ট্রাফিক জ্যাম। এছাড়া ফুটপাতে মানুষের প্রচণ্ড ভিড় সামলাতে গলদঘর্ম হতে হতো ফিলাডেলফিয়া পুলিশ ও বাস ড্রাইভারদের। এদিন স্টোরগুলোর ভেতরেও থাকতো ক্রেতাদের অসম্ভব ভিড়। মেঝে থেকে শুরু করে লিফট বা এস্কেলেটর পর্যন্ত ভিড় সামাল দিতে হতো স্টোরের স্টাফ ও পুলিশ কর্মকর্তাদের। এই দিনটি পুলিশদের জন্য ছিল খুবই বাজে একটা দিন। তাই তারাই এই দিবসের নাম দিয়েছিলেন ব্ল্যাক ফ্রাইডে।


আমেরিকায় প্রতিবছর উৎসাহ, আনন্দ, উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। মজার ব্যাপার হলো পুলিশ নেতিবাচক অর্থে 'ব্ল্যাক ফ্রাইডে' নামকরণ করলেও কালে কালে আজ সেটি হয়ে গেছে আমেরিকার অর্থনীতির একটি সৌভাগ্যের দিন। এই দিনকে সামনে রেখে আমেরিকার রিটেল স্টোরগুলো এবং আসবাবপত্রের দোকানগুলো বিভিন্ন ছাড় ও পুরস্কারের ঘোষণা দিয়ে থাকে। এছাড়া বড়-ছোট বিভিন্ন কোম্পানি দুই-তিন সপ্তাহ আগে থেকেই 'ব্ল্যাক ফ্রাইডে' সেল উপলক্ষে বিভিন্ন মিডিয়ায় প্রচারণা চালাতে থাকে।


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com