শিরোনাম
কাতার ভিত্তিক আরো দুটি সংস্থা কালো তালিকাভুক্ত
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১৬:১২
কাতার ভিত্তিক আরো দুটি সংস্থা কালো তালিকাভুক্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিদ্যমান 'সন্ত্রাসের তালিকায়' আরো দু'টি ইসলামী সংস্থা ও ১১ জন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করেছে চার বৃহৎ আরব রাষ্ট্র। এই অজুহাতে কাতারের উপর অবরোধ আরো কঠোর করা হচ্ছে। বৃহস্পতিবার চিহ্নিত ওই দুটি সংস্থা আর ব্যক্তিদের সহায়তার অভিযোগে কাতারকে অভিযুক্ত করা হয়।


এদিন সৌদির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের যৌথ এক বিবৃতি উদ্ধৃত করে করে। এতে বলা হয় 'সন্ত্রাসবাদ, এর অর্থায়ন, চরমপন্থী মতাদর্শ ও এর বিস্তার প্রতিরোধের অঙ্গীকার' অনুযায়ী এমন পদক্ষেপ নেয়া হয়েছে। তবে যথারীতি এই অভিযোগ অস্বীকার করে আসছে দোহা।


গত জুন থেকেই সন্ত্রাসে মদদের অভিযোগে কাতারের উপর স্থল, সমুদ্র ও আকাশপথে অবরোধ আরোপ করে রেখেছে ওই চার আরব রাষ্ট্র। তবে মূলত ফিলিস্তিনের হামাস ও মিশরের ব্রাদারহুডকে সহায়তার জন্যই আজ খড়গহস্ত তারা।


কালো তালিকাভুক্ত ওই দুটি সংস্থার একটি হলো প্রখ্যাত স্কলার আল্লামা ইউসুফ আলী কারজাভির 'ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস' এবং অপরটি হলো 'ইন্টারন্যাশনাল ইসলামিক কাউন্সিল ফর দাওয়াহ আন্ড রিলিফ।


উল্লেখ্য, কালো তালিকা ও অবরোধের রহস্য আর কিছু নয়। দোহাভিত্তিক কারজাভির ওই সংস্থা এবং দাওয়াহ কাউন্সিল দীর্ঘদিন ধ'রেই ইসরায়েলি আগ্রাসন বিরোধী হামাস ও পশ্চিমা শক্তি সমর্থিত মিশরের অবৈধ সেনা শাসনের বিরুদ্ধে লড়াই করা মুসলিম ব্রাদারহুডকে বুদ্ধিবৃত্তিক ও আর্থিক সহায়তা দিয়ে আসছে। সূত্র: আল-জাজিরা


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com