শিরোনাম
সৌদি রাজপ্রাসাদের নেপথ্যে
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৯:৩১
সৌদি রাজপ্রাসাদের নেপথ্যে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের ক্ষমতাবলয়ে আরো একটি বড় পরিবর্তন আসছে বলে খবর ছড়িয়ে পড়েছে, বলা হচ্ছে, বাদশা সালমান বিন আবদুল আজিজ আগামী সপ্তাহে পদত্যাগ করে নিজের ছেলে যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের কাছে ক্ষমতা হস্তান্তর করতে পারেন।


সৌদি রাজপ্রাসাদের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে ব্রিটেনের ডেইলি মেইল এ খবর দিয়েছে।


মেইলের খবরে বলা হয়েছে, ৮১ বছর বয়সী রাজা সালমান ক্ষমতা হস্তান্তর করলেও ব্রিটিশ রাণীর মতো রাষ্ট্রপ্রধান হিসেবে কার্যক্রম অব্যাহত রাখবেন। তবে তার কাজকর্ম কিছু আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ থাকবে।


মনে করা হচ্ছে, বাদশা সালমানের পদত্যাগের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর হলে তা হবে যুবরাজ মুহাম্মাদের ক্ষমতা গ্রহণের প্রক্রিয়ার চূড়ান্ত পর্ব। প্রথম পর্ব হিসেবে গণ্য করা হচ্ছে চলতি মাসের প্রথম দিকের ঘটনাকে। এ সময় নিজের ৩২ বছর বয়সী ছেলের হাতে ক্ষমতা দেয়ার জন্য বাদশা সালমান নানা তৎপরতা শুরু করেন এবং বহুসংখ্যক প্রিন্স ও প্রিন্সেস এবং বর্তমান ও সাবেক মন্ত্রীকে আটক করা হয়।


রাজপ্রাসাদের ঘনিষ্ঠ সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে ডেইলি মেইলের খবরে আরো বলা হয়েছে, নাটকীয় কিছু না ঘটলে আগামী সপ্তাহে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন করবেন বাদশা সালমান। আর ক্ষমতা গ্রহণের পর মুহাম্মাদ বিন সালমান ইসলামি প্রজাতন্ত্র ইরানের দিকে দৃষ্টি দেবেন। তিনি এমনকী তেহরানের বিরুদ্ধে যুদ্ধও শুরু করতে পারেন। এছাড়া, লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে ধ্বংস করার জন্য ইসরাইলের সাহায্য চাইতে পারেন।


ডেইলি মেইলকে ওই সূত্র বলেছে, মুহাম্মাদ বিন সালমান মনে করেন - ইরান ও হিজবুল্লাহর ওপর আঘাত হানা দরকার। তাঁর এ মতের বিরুদ্ধে অবস্থান ছিল প্রবীণ প্রিন্স ও মন্ত্রীদের। আর এঁরা এরই মধ্যে যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের রোষানলে পড়েছেন এবং অন্তত ৪০ জনকে আটক করা হয়েছে।


সূত্র বলছে, মুহাম্মাদ বিন সালমান লেবাননের ওপর হামলা করতে পারেন এবং এ কাজে তিনি ইসরাইলি সামরিক বাহিনীর সহায়তা পাবেন বলে আশা করছেন। এরইমধ্যে তিনি ইসরাইলকে প্রতিশ্রুতি দিয়েছেন যে, তেল আবিব যদি সালমানকে সাহায্য করে তাহলে শত শত কোটি ডলার সরাসরি আর্থিক সহায়তা দেয়া হবে।


মুহাম্মাদ বিন সালমান ইসরাইলের সাহায্য ছাড়া হিজবুল্লাহর সঙ্গে লড়াই করতে পারবেন না। তবে এ পরিকল্পনা বাস্তবায়ন না হলে তিনি সিরিয়ায় হিজবুল্লাহকে মোকাবেলা করবেন। এজন্য কুয়েতের আমির তাকে ব্যক্তিগতভাবে 'দুরন্ত ষাঁড়' বলে অভিহিত করে থাকেন।


এদিকে, সৌদি আরবের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বাদশা সালমানের শিগগিরই ক্ষমতা হস্তান্তরের সম্ভাবনা নাকচ করেছেন। বাদশার সিংহাসন ছাড়ার ঘোষণা দেয়ার সম্ভাবনা নেই বলে তিনি দাবি করেছেন।


সৌদি ওই কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে। তিনি বলেন, সৌদি বাদশারা স্বাস্থ্যসমস্যায় দায়িত্ব ঠিকমতো পালন করতে না পারলেও সাধারণত ক্ষমতা ছাড়েন না। এ প্রসঙ্গে তিনি বাদশা ফাহাদের কথা উল্লেখ করেন। বাদশা ফাহাদ ২০০৫ সালে মারা যাওয়ার আগ পর্যন্ত দীর্ঘদিন অসুস্থ ছিলেন, কিন্তু ক্ষমতা ছাড়েননি। সূত্র : রেডিও তেহরান


বিবার্তা/হুমায়ুন/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com