শিরোনাম
আইএস মুক্ত সিরিয়ার রাকা
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৭, ২২:১১
আইএস মুক্ত সিরিয়ার রাকা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার রাকা নগরীকে আইএস মুক্ত বলে ঘোষণা করা হয়েছে। ২০১৪ সালে সিরিয়ার রাকা দখল করে সেখানে নিজেদের রাজধানী স্থাপনের ঘোষণা করেছিল ইসলামি জঙ্গি সংগঠন আইএস।


বুধবার সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ) এ ঘোষণা দেয়।


এসডিএফ’র মুখপাত্র তালাল সেলো সংবাদমাধ্যমকে জানান, কুর্দ, আরব আর যুক্তরাষ্ট্রের জোট বাহিনী ছাড়া এখন আর কারো অস্তিত্ব নেই রাকায়। তার কথায়, ‘রাকায় সব শেষ। আমাদের বাহিনীর দখলে এখন গোটা শহর।’


সিরিয়া সরকারের সূত্র বলছে, রাকা শহরে আইএসের শেষ দুই শক্ত ঘাঁটি ছিল মিউনিসিপ্যাল স্টেডিয়াম আর জাতীয় হাসপাতাল। তার মধ্যে শুধু হাসপাতালেই ৩০০ আইএস লুকিয়ে ছিল। শেষ কয়েক মাসে সিরিয়ার বিদ্রোহীদের কিছু পরিবারও ঠাঁই নিয়েছিল ওই হাসপাতালে। স্থানীয় উপজাতি নেতৃত্বের সঙ্গে আলোচনার পরে সেখান থেকে বিদ্রোহীদের সরিয়ে আনে সিরিয়া সরকার। তার পর গত কয়েক দিন ধরে ওই হাসপাতালেই চলছিল জঙ্গি দমন অভিযান।


সেলো জানান, জোট বাহিনীর সর্বশেষ অভিযানে ২২ জন জঙ্গি নিহত হয়। আর তার পরই রাস্তায় উৎসব পালনে মেতেছেন এসডিএফ বাহিনীর সদস্যরা। সেনা ট্যাঙ্কারে সবুজ-হলুদ পতাকা উড়িয়ে বিজয় উদ্যাপন করেত দেখা গেছে তাদের।


আসাদ সরকার বুধবার জানায়, রাকায় এখন ‘ক্লিন আপ অপারেশন’ চলছে। কোনও স্লিপার সেল বা মাটিতে পোঁতা মাইনের খোঁজ চলছে। সূত্র : বাসস


বিবার্তা/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com