শিরোনাম
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আটকে দিলো আদালত
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৭, ১২:৩৯
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আটকে দিলো আদালত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আট দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন, আদালতের আদেশে তা আটকে গেছে। বুধবার এ তথ্য নিশ্চিত করে বিবিসির এক প্রতিবেদন।


ডেরিক ওয়াটসন নামের এক বিচারক হাওয়াই অঙ্গরাজ্যে ট্রাম্পের ওই আদেশ আটকে দেন। অন্যথায় ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাটি বুধবারই কার্যকর হওয়ার কথা ছিল।


আদেশটিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় অভিবাসী আইনের আওতায় প্রেসিডেন্ট এমন কোনো সিদ্ধান্ত নিতে পারেন না। বিচারক ওয়াটসন আরো বলেন, ১৫০ মিলিয়ন জাতীয়তার মধ্যে কেবল এই ছয়টি নির্দিষ্ট দেশের নাগরিকেরা যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য ক্ষতিকর হবে বলে যে কথা বলা হয়েছে তার পক্ষে যথেষ্ট প্রমাণাদি নেই।


গত মাসে ঘোষণা দেওয়া এই নিষেধাজ্ঞার আওতায় ছিল ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, চাদ— এই ছয়টি মুসলিম দেশের নাগরিকেরা। এছাড়া, দক্ষিণ কোরিয়া এবং ভেনেজুয়ালাও ছিল এই নিষেধাজ্ঞার আওতায়।


তবে আদালতের নির্দেশে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা বাতিল হওয়ায় দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে কোনো বাধা রইলো না। এদিকে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা আদালতের এই আদেশের বিরুদ্ধে আপিল করবে। তথ্যসূত্র: বিবিসি



বিবার্তা/শাহনেওয়াজ/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com