শিরোনাম
২৬১ পাক সাংসদ সাময়িক বরখাস্ত
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৭, ১২:০৯
২৬১ পাক সাংসদ সাময়িক বরখাস্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেঁধে দেয়া সময়ের ভেতর সম্পদের বিবরণী দিতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানে ২৬১ আইনপ্রণেতাকে সাময়িক বরখাস্ত করেছে দেশটির নির্বাচন কমিশন। গত সোমবার তাদের বরখাস্তের যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা সম্পদের বিবরণী দাখিল না করলে কার্যকর করা হবে।


দেশটির গণপ্রতিনিধিত্ব আইন ৪২ (এ) অনুচ্ছেদের আওতায় ৩০ সেপ্টেম্বরের মধ্যে আইনপ্রণেতাদের সম্পদের বিবরণ দিতে বলা হয়েছিল। এই সময়ের মধ্যে যারা তা দিতে ব্যর্থ হয়েছেন, তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তবে এ পর্যন্ত পাকিস্তানের জাতীয় এবং প্রাদেশিক পরিষদের ৯০৫ জন আইনপ্রণেতা তাদের সম্পদের বিবরণ জমা দিয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির নির্বাচন কমিশন।


প্রজ্ঞাপন অনুযায়ী, দেশটির পার্লামেন্টের ৭ জন সিনেটর, জাতীয় পরিষদের ৭১ এমএনএ, পাঞ্জাবের ৮৪, সিন্ধুর ৫০, খাইবার পাখতুনখাওয়ার ৩৮ ও বেলুচিস্তানের ১১ এমপির সদস্যপদ বাতিল করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)।


এর আগে সম্পদের তথ্য গোপন করায় পাকিস্তানের সুপ্রিম কোর্ট গত জুলাইতে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করেছিলেন। পরে তিনি পদত্যাগ করেন। গত বছর কমিশনের কাছে সম্পদের তথ্য জমা দিতে না পারায় ৩৩৬ আইনপ্রণেতাকে বরখাস্ত করা হয়েছিল।


নির্বাচন কমিশনের নির্দেশের পর গতকাল মঙ্গলবার ৮৪ জন আইনপ্রণেতাকে পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের অধিবেশনে বসতে বাধা দেওয়া হয়। তাঁদের মধ্যে ৭৪ জন নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) আইনপ্রণেতা। মন্ত্রী ইকবাল আহমাদ চানদার ও চৌধুরী শফিককেও প্রাদেশিক পরিষদের অধিবেশনে বসতে দেওয়া হয়নি। বাকি ১০ জন আইনপ্রণেতার মধ্যে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির ছয়জন, পাকিস্তান পিপলস পার্টির দুজন ও পাকিস্তান মুসলিম লীগ-জিয়ার দুজন রয়েছেন।



বিবার্তা/শাহনেওয়াজ/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com